পাকিস্তানে হঠাৎ ইন্টারনেট সেবা বিঘ্নিত

মুনা নিউজ ডেস্ক | ১৫ আগস্ট ২০২৪ ১৯:৩২

ফাইল ছবি ফাইল ছবি

পাকিস্তানের কিছু কিছু এলাকা হঠাৎ ইন্টারনেট বিচ্ছিন্ন হয়ে পড়েছে। যেসব এলাকায় চালু আছে সেখানে খুবই ধীরগতি হওয়ায় ব্রাউজারে কাজ করা যাচ্ছে না।

এতে সারা দেশের মানুষকে পোহাতে হচ্ছে ভোগান্তি। তবে হঠাৎ এ ধরনের বিঘ্নতা ঘটল কেন তার সুস্পষ্ট ব্যাখ্যা দিচ্ছে না নিয়ন্ত্রক সংস্থা পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি (পিটিএ) ও ইন্টারনেট সংযোগ সরবরাহকারীরা।

এক প্রতিবেদনে বলা হয়, বুধবার (১৪ আগস্ট) থেকে ব্যবহারকারীরা অনেক ওয়েবসাইটে প্রবেশ করতে পারেননি। তবে ভিপিএন ব্যবহার করে কিছু ওয়েবসাইটে প্রবেশ করা গেছে। এর পেছনে সরকারের উদ্দেশ্যপ্রণোদিত হাত রয়েছে বলে অভিযোগ উঠেছে।

কারণ, গত ফেব্রুয়ারি মাসে নির্বাচনের আগে–পরে এক্স বন্ধ করে দিয়েছিল পাকিস্তান সরকার। তখন জাতীয় নিরাপত্তার প্রতি হুমকি মোকাবিলার অজুহাত দেওয়া হয়েছিল।

পাকিস্তানের নাগরিকরা জানান, তারা অভ্যন্তরীণ ও বিশ্ব থেকে কার্যত যোগাযোগ বিচ্ছিন্ন। কোনো অঞ্চলে ইন্টারনেট কাজ করলেও হোয়াটসঅ্যাপে খুদে বার্তা পাঠাতেই দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হচ্ছে। আর ছবি-ভিডিও তো আপলোড বা ডাউনলোড করাই যাচ্ছে না।

দেশটির একাধিক রাজনৈতিক সূূত্র জানিয়েছে, ব্যবসা-বাণিজ্যকে হুমকির মুখে ফেলে কোনো সরকারই ইন্টারনেটের গতি কমিয়ে রাখতে চায় না। নিশ্চয়ই এমন কিছু হয়েছে যা আমরা জানি না। অথবা এমন কিছু ঘটানো হচ্ছে বা ঘটতে যাচ্ছে যা আমাদের আতঙ্কিত করবে।



আপনার মূল্যবান মতামত দিন: