নিষেধাজ্ঞা উপেক্ষা করে আল আকসা মসজিদে শতাধিক ইসরায়েলি

মুনা নিউজ ডেস্ক | ১৪ আগস্ট ২০২৪ ২০:২৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইহুদিদের শোক দিবস ‘তিশা বে-আভ’ এ নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও পবিত্র আল আকসা মসজিদ প্রাঙ্গনে ঢুকে পড়ে শত শত ইহুদিরা। ইসরায়েলের পতাকা হাতে স্লোগান দিতে দিতে প্রবেশ করে তারা। এই বিশাল সমাবেশের নেতৃত্ব দেন ইসরায়েলের নিরাপত্তা বিষয়ক মন্ত্রী বেন গাভির। ১৪ আগস্ট, বুধবার এক প্রতিবেদনে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ঐতিহাসিকভাবে মুসলিম ও ইহুদি দুই গোষ্ঠীর কাছেই পবিত্র স্থান হিসেবে বিবেচিত জেরুজালেমের আল আকসা। ইহুদিদের কাছে পরিচিত মাউন্ট টেম্পল হিসেবে। তবে তেল আবিবের নীতি অনুযায়ী সেখানে প্রার্থনার অনুমতি নেই ইহুদিদের।

ইহুদিদের শোক দিবস উপলক্ষে ইসরায়েলজুড়ে যখন নানা আয়োজন চলছে; তখন মধ্যপ্রাচ্যের অন্যতম স্পর্শকাতর ইস্যুটিকে চ্যালেঞ্জ ছুঁড়লেন বেন গাভির। তার নেতৃত্বে মঙ্গলবার ওয়েস্টার্ন ওয়াল ঘিরে প্রার্থনা করেন ইহুদিরা। নিয়মিত প্রার্থনার অনুমোদন দেয়া উচিৎ এমন মন্তব্যও করেন বেন গাভির।

ইসরায়েলের জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ইতমার বেন গাভির বলেন, ‘আমি আগেও বলেছি। আমাদের নীতি হলো এখানে প্রার্থনার অনুমোদন পাওয়া। পরে এ বিষয়ে বলবো। আমাদের যুদ্ধে জিততেই হবে। দোহায় আলোচনার বদলে শত্রুদের মাটিতে মিশিয়ে দিতে হবে। সেটিই হবে বার্তা। আমরা হামাসকে পরাজিত করতে পারি।’

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় জানায়, মাউন্ট টেম্পল নিয়ে নীতি পরিবর্তনের সম্ভাবনা নেই। বেন গাভিরের পদক্ষেপের সমালোচনাও করা হয়।

এর আগেও আল আকসা কম্পাউন্ডে ইহুদিদের প্রার্থনার অনুমতি নিয়ে অন্যান্য মন্ত্রীদের সাথে বিরোধ বাধে বেন গাভিরের। কট্টরপন্থি ইসরায়েলি নেতার আচরণকে উস্কানিমূলক আখ্যা দিয়ে ক্ষোভ জানিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জর্ডান, মিসর, সৌদি আরবসহ আরব বিশ্ব এবং জাতিসংঘ।

উল্লেখ্য, ‘তিশা বে-আভ’ হলো ৭০ খ্রিস্টাব্দে রোমানরা ইহুদিদের একটি প্রাচীন মন্দির ধ্বংস করেছিলো। এরপর থেকে এই দিনটি ইহুদিদের জন্য শোকের দিন।

 



আপনার মূল্যবান মতামত দিন: