ইমরান খানকে ছাড়া পাকিস্তানের রাজনৈতিক স্থিতিশীলতা আসবে না

মুনা নিউজ ডেস্ক | ১১ আগস্ট ২০২৪ ১৭:২৭

 ইমরান খান এবং শাহ মাহমুদ কুরেশি : সংগৃহীত ছবি ইমরান খান এবং শাহ মাহমুদ কুরেশি : সংগৃহীত ছবি


ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে দমন করা হয়েছে বলে ক্ষমতাসীন সরকারের প্রতি অভিযোগ তুলেছেন পিটিআই ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশি। একই সঙ্গে তিনি বলেছেন, দলের প্রতিষ্ঠাতা ইমরান খানের ভূমিকাকে স্বীকৃতি না দেয়া পর্যন্ত রাজনৈতিক স্থিতিশীলতা আসবে না পাকিস্তানে।

১০ আগস্ট, শনিবার লাহোরের কোট লাখপত কারাগারে সাংবাদিকদের সঙ্গে অনানুষ্ঠানিক আলাপের সময় কোরেশি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ‘ইমরান খান একটি রাজনৈতিক বাস্তবতা। এই বাস্তবতাকে মেনে না নিলে আমাদের দেশ কখনও রাজনৈতিক স্থিতিশীলতা অর্জন করতে পারবে না।’

এ সময় পাকিস্তানে ৯ মে ২০২৩ সালের দাঙ্গার পর ইমরানের বিরুদ্ধে দায়ের করা মামলার সমালোচনা করেন এই রাজনীতিক।

তিনি বলেন ‘মাত্র এক বছরের মধ্যে ইমরানের বিরুদ্ধে কয়েক ডজন মামলা দায়ের করা হয়েছে। তিনি ৪০ বছর ধরে রাজনীতি করছেন কিন্তু গত ৩৯ বছরে তার বিরুদ্ধে একটিও মামলা হয়নি।’

গত বছরের ৯ মে একটি দুর্নীতির মামলায় ইসলামাবাদ হাইকোর্ট থেকে ইমরান খানকে গ্রেফতার করার পর পাকিস্তানজুড়ে সহিংস প্রতিবাদ শুরু হয়। এ সময় সামরিক বাহিনীর বেশ কয়েকটি স্থাপনায় হামলা চালানোর অভিযোগে পিটিআই নেতাকর্মীদের বিরুদ্ধে ব্যাপক দমনপীড়ন চলে।

ইমরান খান, যিনি এক বছরেরও বেশি সময় ধরে কারাগারে আছেন সম্প্রতি বলেছেন তিনি পাকিস্তান সেনাবাহিনীর সঙ্গে আলোচনায় প্রস্তুত। এছাড়া ৯ মে সহিংসতার সঙ্গে তার দলের নেতাকর্মীদের জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে তিনি ক্ষমা চাইবেন বলেও জানান ইমরান।

২০২২ সালে পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে অনাস্থা ভোটে হেরে দেশটির প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত হন ইমরান খান।

সূত্র: জিও টিভি



আপনার মূল্যবান মতামত দিন: