বাংলাদেশ ইস্যুতে জয়শঙ্করের সঙ্গে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপ

মুনা নিউজ ডেস্ক | ৯ আগস্ট ২০২৪ ২১:৪৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

বাংলাদেশে চলমান রাজনৈতিক ঘটনপ্রবাহ ও পশ্চিম এশিয়ার অন্যান্য বিষয় নিয়ে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামির সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। বাংলাদেশে থেকে ভারতে যাওয়া শেখ হাসিনা যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন এমন গুঞ্জনের মধ্যে এই ফোনালাপ অনুষ্ঠিত হলো।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, ৮ আগস্ট বৃহস্পতিবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে ফোন করেন। ফোনে তাঁরা বাংলাদেশ ও পশ্চিম এশিয়ার অন্যান্য ইস্যু নিয়ে কথা বলেন। জয়শঙ্কর নিজেই এক টুইটে বিষয়টি নিশ্চিত করেছেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী তাঁর ভেরিফায়েড টুইটার হ্যান্ডেলে বৃহস্পতিবার বিকেলে লিখেন, ‘আজ যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামির কাছ থেকে একটি কল পেয়েছি। বাংলাদেশ ও পশ্চিম এশিয়ার পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন তিনি।’ ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জ্যাসওয়ালও একই ধরনের আলোচনা হয়েছে বলে জানিয়েছেন।

এদিকে, ছাত্রবিক্ষোভে বাংলাদেশে সরকারপতনের রেশ গিয়ে পড়েছে ভারতেও। দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও কংগ্রেস নেতা সালমান খুরশিদ বলেছেন, বাংলাদেশের মতো অভ্যুত্থান ভারতেও ঘটতে পারে। গত মঙ্গলবার একটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে অংশ নিয়ে এমন মন্তব্য করেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম বিজনেস টুডের প্রতিবেদন অনুসারে, ‘শিকওয়া-ই-হিন্দ: দ্য পলিটিক্যাল ফিউচার অব ইন্ডিয়ান মুসলিমস’ শীর্ষক বইটি লিখেছেন শিক্ষাবিদ মুজিবুর রহমান। সেখানে দেওয়া বক্তব্যেই বাংলাদেশের পরিস্থিতির অবতারণা করেন প্রবীণ এই রাজনীতিবিদ। ঢাকার পরিস্থিতির সঙ্গে ভারতের তুলনা টানেন তিনি।

সালমান খুরশিদ বলেন, ‘কাশ্মীরে সবকিছু স্বাভাবিক মনে হতে পারে। এখানে সবকিছু স্বাভাবিক মনে হতে পারে। আমরা হয়তো বিজয় উদ্‌যাপন করছি। যদিও কিছু মানুষ বিশ্বাস করে, সেই বিজয় বা ২০২৪ সালের সাফল্য খুব বড় ছিল না। সম্ভবত আরও অনেক কিছু করা দরকার।’

সালমান খুরশিদ বলেন, ‘বাংলাদেশে যা ঘটছে, তা এখানেও ঘটতে পারে। আমাদের দেশে ছড়িয়ে পড়া বিক্ষোভ-প্রতিবাদকে যেভাবে বাধা দেওয়া হয়েছে, সেই একই বিষয়ের বিস্ফোরণ ঘটেছে বাংলাদেশে। এখানেও বাংলাদেশের মতো পরিস্থিতি তৈরি হতে পারে।’



আপনার মূল্যবান মতামত দিন: