ইসরায়েলের বিরুদ্ধে আইসিজে গণহত্যা মামলায় যুক্ত হচ্ছে তুরস্ক

মুনা নিউজ ডেস্ক | ৭ আগস্ট ২০২৪ ২০:১৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

আন্তর্জাতিক বিচারিক আদালতে ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা দায়ের করা গণহত্যা মামলায় যুক্ত হতে যাচ্ছে তুরস্ক। ৭ আগস্ট, বুধবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় এ বিষয়ক একটি ঘোষণাপত্র জমা দেবে দেশটি। একটি কূটনৈতিক সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গণহত্যা চালানোর অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যা মামলা দায়ের করেছিল দক্ষিণ আফ্রিকা। মে মাসে দক্ষিণ আফ্রিকার করা এই মামলায় যোগদানের সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছিল তুরস্ক।

চলতি সপ্তাহে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদানও এই সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন।

সূত্রটি বলছে, এই মামলায় তুরস্ক হস্তক্ষেপ করলে গাজায় মানবিক সংকটকে স্বীকৃতি দিতে এবং তা মোকাবিলা করতে আন্তর্জাতিক সম্প্রদায় বাধ্য হবে।

এর আগে, দক্ষিণ আফ্রিকার দায়ের করা এই মামলায় যুক্ত হওয়ার ঘোষণা দিয়েছিল স্পেন। ৬ জুন এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসে ম্যানুয়েল আলবারেস।

তবে, গাজায় গণহত্যা চালানোর অভিযোগকে বারবার ভিত্তিহীন বলে খারিজ করেছে ইসরায়েল। আদালতে তারা যুক্তি দিয়েছিল, আত্মরক্ষার জন্য গাজায় সামরিক কার্যক্রম পরিচালনা করছে ইসরায়েল। ৭ অক্টোবর ইসরায়েলে হামলাকারী ফিলিস্তিনি সশস্ত্র যোদ্ধাদের নির্মূল করাই তাদের লক্ষ্য।



আপনার মূল্যবান মতামত দিন: