যুদ্ধ দীর্ঘায়িত করতেই হানিয়েহকে হত্যা: আব্বাস

মুনা নিউজ ডেস্ক | ৬ আগস্ট ২০২৪ ১৭:১৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

গাজায় চলমান যুদ্ধকে প্রলম্বিত করার জন্য হামাস নেতা ইসমাইল হানিয়েহকে হত্যা করেছে ইসরায়েল। রুশ বার্তা সংস্থা আরআইএ-তে ৬ আগস্ট, মঙ্গলবার প্রকাশিত এক সাক্ষাৎকারে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এই মন্তব্য করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

আব্বাস বলেন, ‘এটি (হানিয়েহ হত্যাকাণ্ড) ছিল ইসরায়েলের অত্যন্ত ভীরুতাপূর্ণ একটি পদক্ষেপ। আমি নিঃসন্দেহে বলতে পারি যে, চলমান সংঘাতের মেয়াদ ও ব্যাপ্তি দীর্ঘায়িত করার উদ্দেশ্যেই হানিয়েহকে হত্যা করা হয়েছে।’

ইসরায়েলি আগ্রাসন বন্ধ ও সেনা প্রত্যাহার সংক্রান্ত আলোচনায়ও এই ঘটনার নেতিবাচক প্রভাব পড়বে বলেও উল্লেখ করেছেন তিনি।

সংকট নিরসনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনা করতে মস্কো যাচ্ছেন আব্বাস। ১২ থেকে ১৪ আগস্ট এই সফরের বিষয়টি কূটনৈতিক সূত্রের বরাতে নিশ্চিত করেছে আরআইএ।

গত সপ্তাহে এক হামলায় তেহরানে নিহত হন হামাসের রাজনৈতিক নেতা হানিয়েহ। এর কয়েক ঘণ্টা আগে ইসরায়েল বিবৃতি প্রকাশ করে যে, লেবাননের বৈরুতে বিমান হামলায় হিজবুল্লাহ নেতা ফুয়াদ শুকুরকে হত্যা করা হয়েছে। এই দুই ঘটনা মধ্যপ্রাচ্যে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কাকে বাড়িয়ে দিয়েছে।

হামাসকে সহায়তা দেওয়া দেশগুলোর একটি হচ্ছে ইরান। হানিয়েহ হত্যাকাণ্ডে ইসরায়েলকে অভিযুক্ত করে ‘কঠোর প্রতিশোধের’ হুমকি দেওয়া হয় তাদের পক্ষ থেকে। হানিয়েহকে হত্যার বিষয়ে ইসরায়েল এখনও কোনও মন্তব্য করেনি।

এদিকে, সাম্প্রতিক ঘটনাপ্রবাহে মধ্যপ্রাচ্যে বেড়ে চলা উত্তেজনা প্রশমিত করতে আহ্বান জানিয়েছে রাশিয়া। পাশাপাশি, যুক্তরাষ্ট্র ও দেশটির পশ্চিমা মিত্রদের ফিলিস্তিন সমস্যা সমাধানে ব্যর্থতার সমালোচনা করেছে তারা। মস্কোর পক্ষ থেকে বলা হয়, সংকট নিরসনে ১৯৬৭ সালের নির্ধারিত সীমানার গুরুত্ব অনুভব করতে পশ্চিমারা অপারগ।

 



আপনার মূল্যবান মতামত দিন: