৮৯ ফিলিস্তিনির পচা-গলা লাশ ফেরত দিলো ইসরায়েল

মুনা নিউজ ডেস্ক | ৬ আগস্ট ২০২৪ ১৬:৫৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহত ৮৯ ফিলিস্তিনির পচা ও গলা লাশ ফেরত দিয়েছে ইসরায়েল। ৫ আগস্ট, সোমবার এই তথ্য জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়। খবর আলজাজিরার।

দক্ষিণ গাজার খান ইউনিসের ফিলিস্তিনি সিভিল ইমার্জেন্সি সার্ভিসের পরিচালক ইয়ামেন আবু সুলেমান বলেছেন, এসব মরদেহ ইসরায়েলি স্থল হামলার সময় কবর দেয়া নাকি বন্দি অবস্থায় নির্যাতন করে তাদের হত্যা করা হয়েছে, তা স্পষ্ট নয়।

তিনি বলেন, দখলদার ইসরায়েল এসব ফিলিস্তিনির নাম, বয়স বা অন্য কিছু সম্পর্কে কোনো তথ্য দেয়নি। এটি যুদ্ধাপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধ।

আবু সুলেমান জানান, এসব মরদেহ খান ইউনিসের নাসের হাসপাতালের কাছে গণকবরে দাফন করা হবে। তরে এর আগে তাদের মৃত্যুর কারণ নির্ণয় এবং তাদের পরিচয় শনাক্ত করতে মরদেহগুলো পরীক্ষা- নিরীক্ষা করা হবে।

গাজার সরকারি গণমাধ্যম দপ্তর জানিয়েছে, ইসরায়েল ৮৯টি মরদেহ অমানবিকভাবে হাড় ও পচা-গলা লাশ হিসেবে ফেরত পাঠিয়েছে। এ ছাড়া ৭ অক্টোবরের পর থেকে এখন পর্যন্ত ২ হাজার ফিলিস্তিনির লাশ চুরি করে নিয়ে গেছে ইসরায়েলি বাহিনী।

এ বিষয়ে ইসরায়েলি সেনাবাহিনীর পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে এর আগে তারা জানিয়েছিল, এসব মরদেহের মধ্যে ইসরায়েলি জিম্মি আছে কিনা, তা বের করতে লাশ ইসরায়েলে নেয়া হয়। যদি তাদের মধ্যে কোনো ইসরায়েলি না থাকে তাহলে লাশ আবার গাজায় ফেরত পাঠানো হয়।

 



আপনার মূল্যবান মতামত দিন: