মুখোশ হিসেবে জাতীয় পতাকা ব্যবহার করতেন উগ্রপন্থী টমি রবিনসন

মুনা নিউজ ডেস্ক | ৬ আগস্ট ২০২৪ ১৬:৫৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ডানপন্থীরা যুক্তরাজ্যের বিভিন্ন অংশে ধ্বংসযজ্ঞ, দাঙ্গা চালাচ্ছে। এই মুহূর্তে দেশটির রাজনীতিতে চলছে এক অপরকে দোষারোপের ঘৃণ্য রাজনীতি। অনেক নাগরিক মনে করেন এই সংকটের নেপথ্যে রয়েছে একটি রাজনৈতিক গোষ্ঠী এবং সংবাদমাধ্যমের একাংশ যারা অভিবাসন এবং ইসলামভীতিকে বাড়িয়ে দেখাতে চায়।

অন্যদের মতে, এই সংকটের পেছনে রয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমের দৌরাত্ম্য যেখানে ভুল তথ্যের ছড়াছড়ির পাশাপাশি আতঙ্ক-ভয় দেখানোর প্রবণতা বেড়েই চলেছে।

এই সময় প্রায়শই উগ্র ডানপন্থী আন্দোলনকারীদের শ্লোগানে ওঠে আসছে টমি রবিনসনের নাম। তারা লাইব্রেরিতে আগুন দেয়া মসজিদে হামলা কোন কিছুই বাদ দিচ্ছে না।

সাবেক ট্যানিং সেলুনের মালিক টমি রবিনসন (স্টিফেন ইয়াক্সল-লেনন) দুই দশক ধরে ব্রিটিশ মুসলিম সম্প্রদায়কে ভয়ভীতি দেখাচ্ছে। সেইসঙ্গে যুক্তরাজ্যের রাজনীতিতে মুসলিমদের আধিপত্য বেড়ে যাওয়াকে আতঙ্ক হিসেবে উপস্থাপন করে রাজপথে সহিংস আন্দোলন চালিয়ে যাচ্ছে।

যদিও তার 'ইংলিশ ডিফেন্স লিগ' নিবন্ধিত কোন দল নয় , তবে রবিনসনের নেতিবাচক প্রভাব ব্রিটেনজুড়ে ছড়িয়ে পড়েছে। এর আগে, বিভিন্ন অভিযোগে কয়েকবার কারাগারে থাকার পর তিনি অন্য দেশে নির্বাসনেও ছিলেন। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই প্রবাসী মুসলিমদের নতুন আতঙ্ক এই হোতা সম্পর্ক তথ্য প্রকাশ করেছে।

১৯৮২ সালে লুটন শহরে আইরিশ মা এবং ইংরেজ পিতার ঘরে জন্মগ্রহণ করেন রবিনসন। প্রথম দিকে গুন্ডামির জন্য কুখ্যাত হয়ে উঠেন।

২০০৩ সালে একজন ​​পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করার অভিযোগে ১২ মাসের কারাদণ্ড ভোগ করেছিলেন তিনি।

তার 'টমি রবিনসন' নামটি লুটনের একটি বিতর্কিত ও আতঙ্কজনক ফুটবল ক্লাবের অন্যতম সদস্যের নাম থেকে এসেছে। ইয়াক্সলে-লেনন নামের ওই সন্ত্রাসী ফুটবলার নামের আড়ালে যুক্তরাজ্যের পতাকা মুখোশ হিসেবে ব্যবহার করে পরিচয় গোপন করতেন টমি রবিনসন।

 



আপনার মূল্যবান মতামত দিন: