যুক্তরাজ্যে কট্টর ডানপন্থিদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ, গ্রেফতার ৯০

মুনা নিউজ ডেস্ক | ৪ আগস্ট ২০২৪ ১৬:৫৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

যুক্তরাজ্যের সাউথপোর্টে তিন শিশু নিহত হওয়াকে কেন্দ্র করে কট্টর ডানপন্থিদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ৯০ জনেরও বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। ৪ আগস্ট, রোববার বিবিসির প্রতিবেদনে বলা হয়, দেশটির বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে সংঘর্ষের মধ্যে কর্মকর্তারা আরও সংঘাতের আশঙ্কা করছেন।

২৯ জুলাই, সোমবার যুক্তরাজ্যের সাউথপোর্টে একটি নাচের ক্লাসে ১৭ বছরের যুবক এলেক্স রুদাকুবানারের ছুরি-হামলায় তিন শিশু নিহত হয়। শিশুদের সবার বয়স ৬ থেকে ৯ বছরের মধ্যে।

এ ঘটনার পর ৩১ জুলাই, বুধবার রাত থেকে সান্দারল্যান্ড এলাকায় বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের এক পর্যায়ে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ বাধে। পরে বিক্ষোভকারীরা পুলিশের কার্যালয়ে আগুন ধরিয়ে দেয়। এছাড়াও তারা পুলিশের ওপর বিয়ারের বোতল এবং পাথর ছুড়ে এবং গাড়িতে আগুন দেয়।

বিবিসি বলছে, ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার এ সহিংসতার নিন্দা জানিয়ে ‘কট্টর ডানদের ঘৃণা’কে এ ঘটনার জন্য দায়ী করেছেন।সংঘাতের শেষ দেখার প্রতিশ্রুতি দিয়ে তিনি বলেন, রাস্তায় আইনশৃঙ্খলার লঙ্ঘন ঠেকাতে যুক্তরাজ্যের পুলিশকে আরও বেশি ক্ষমতা দেয়া হবে।

এদিকে বিক্ষোভকারীরা অনলাইনে সান্ডারল্যান্ড, বেলফাস্ট, কার্ডিফ, লিভারপুল, ম্যানচেস্টারসহ বিভিন্ন শহরে আগামী দিনগুলোতে বিক্ষোভের ডাক দিয়েছে। তারা ‘যথেষ্ট’ ‘যথেষ্ট’, ‘আমাদের বাচ্চাদের বাঁচান’সহ বিভিন্ন বক্তব্য লেখা স্লোগান প্রদর্শন করেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: