হানিয়াকে হত্যা করতে খুনি ভাড়া করে মোসাদ

মুনা নিউজ ডেস্ক | ৩ আগস্ট ২০২৪ ২০:৫৭

গ্রাফিক্স গ্রাফিক্স

ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াকে হত্যা করেছে ইসরায়েল। তার এ হত্যাকাণ্ড নিয়ে এবার চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে। হানিয়াকে হত্যা করতে দুই ইরানিকে গত মে মাসে ভাড়া করে ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ।

শুক্রবার (০২ আগস্ট) সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বুধবার হামাসের প্রধান ইসমাইল হানিয়া নিহত হয়েছেন। দুই ইরানিকে দিয়ে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ তাকে হত্যা করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত মে মাসে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন। এ সময় তার জানাজায় অংশ নিতে ইরানের রাজধানী তেহরানে যান তিনি। তখন তাকে হত্যার পরিকল্পনা করে ইসরায়েল।

জানা গেছে, ওই সময়ে গেস্ট হাউসটিতে বেশি মানুষের উপস্থিতি ছিল। ফলে তখন সেখানে বোমার বিস্ফোরণ ঘটানো সম্ভব হয়নি।এতে করে অপারেশন ব্যর্থ হওয়ার আশঙ্কা দেখা দেয় মোসাদের।

টেলিগ্রাফ জানিয়েছে, ইরানের বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসির বিশেষ শাখার দুই সদস্যকে এ কাজের জন্য ভাড়া করা হয়। হানিয়া যে গেস্ট হাউসে নিহত হয়েছেন মোাসাদের নির্দেশনায় সেখানকার তিনটি রুমে তারা দুজনে বোমা স্থাপন করেন।

ইরানে গেলে বেশিরভাগ সময় ওই গেস্ট হাউসে অবস্থান করতেন হানিয়া। ফলে ওই গেস্ট হাউসটিকে তারা নির্বাচন করেন।

সিসিটিভি ফুটেজে দেখা গেছে, ভাড়া করা ওই দুই কর্মকর্তা গেস্ট হাউসের একাধিক রুমে প্রবেশ করেন। এরপর সেখান থেকে দ্রুত তারা সটকে পড়েন। মাত্র কয়েক মিনিটের মধ্যে এসব কাজ সারেন তারা।

বোমা স্থাপনের পর তারা ইরান থেকে চলে যান। তবে সেখানকার অন্যদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখেন তারা। গত বুধবার রাতে সেই গেস্ট হাউসটিতে হানিয়ার অবস্থানকালে রাত ২টার দিকে রিমোট কন্ট্রোলের মাধ্যমে বোমা বিস্ফোরণ ঘটানো হয়। এতে নিহত হন তিনি।

সংবাদ মাধ্যম জানিয়েছে, হানিয়াকে হত্যার পর আইআরজিসির উচ্চপদস্থ কর্মকর্তাসহ বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিষয়ে তদন্ত করছে ইরান।

 



আপনার মূল্যবান মতামত দিন: