এফ–১৬–এর প্রথম চালান হাতে পেল ইউক্রেন

মুনা নিউজ ডেস্ক | ১ আগস্ট ২০২৪ ১৯:৪৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের তৈরি এফ–১৬ যুদ্ধবিমানের জন্য বহু দিন ধরে অপেক্ষায় ছিল ইউক্রেন। অবশেষে সেই অপেক্ষার অবসান হলো। গতকাল বুধবার লিথুয়ানিয়ার পররাষ্ট্রমন্ত্রী ও যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা জানিয়েছেন, এফ–১৬–এর প্রথম চালান হাতে পেয়েছে কিয়েভ।

এফ–১৬ যুক্তরাষ্ট্রের অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান লকহিড মার্টিনের তৈরি। বিশ্বব্যাপী যুদ্ধক্ষেত্রে এই যুদ্ধবিমান বেশ পরীক্ষিত। সেটিতে ২০ মিলিমিটারের একটি বন্দুক রয়েছে। এ ছাড়া বোমা, রকেট ও ক্ষেপণাস্ত্র বহন করতে পারে যুদ্ধবিমানটি।

এ নিয়ে নিজের এক্স হ্যান্ডলে লিথুয়ানিয়ার পররাষ্ট্রমন্ত্রী গ্যাব্রিয়েলিয়াস ল্যান্ডসবার্গিস বলেন, ‘এফ–১৬ ইউক্রেনে পৌঁছেছে। এর মধ্য দিয়ে অসম্ভব আরেকটি কাজ পুরোপুরি সম্ভব হলো।’ যুদ্ধবিমানটি কিয়েভের কাছে পৌঁছানোর থ্য নাম প্রকাশ না করার শর্তে নিশ্চিত করেছেন মার্কিন এক কর্মকর্তাও। তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানায়নি ইউক্রেনের বিমানবাহিনী।

এদিকে ডেনমার্ক ইউক্রেনকে ১৯টি এফ–১৬ দেবে বলে জানিয়েছিল। দেশটিতে আরও ২৪টি এফ-১৬ যুদ্ধবিমান পৌঁছানোর কথা রয়েছে নেদারল্যান্ডস থেকে। এর বাইরে নরওয়ে প্রতিশ্রুতি দিয়েছে ছয়টি এফ–১৬ দেওয়ার। এই যুদ্ধবিমান চালানোর জন্য বেশ কয়েক মাস ধরে পশ্চিমা মিত্রদের কাছে প্রশিক্ষণ নিয়েছেন ইউক্রেনের পাইলটরা।

 



আপনার মূল্যবান মতামত দিন: