নিঃস্ব ও ভগ্ন’ হয়ে পড়েছে যুক্তরাজ্যের অর্থনীতি!

মুনা নিউজ ডেস্ক | ৩০ জুলাই ২০২৪ ১২:৫০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

দীর্ঘদিন পর ক্ষমতায় ফিরে যুক্তরাজ্যের অর্থনীতিকে ‘নিঃস্ব ও ভগ্ন’ বলে আখ্যায়িত করেছে নবনির্বাচিত লেবার পার্টির সরকার। তিন সপ্তাহব্যাপী মূল্যায়নের পর সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে, পূর্ববর্তী কনজারভেটিভ সরকারের অব্যবস্থাপনার কারণে দেশের অর্থনীতি এখন ধ্বংসের মুখে।

২৯ জুলাই, সোমবার পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সে ভাষণ দেবেন অর্থমন্ত্রী রাচেল রিভস। সেখানে তিনি দেশের অর্থনৈতিক অবস্থার পূর্ণাঙ্গ চিত্র তুলে ধরবেন বলে আশা করা যাচ্ছে। ধারণা করা হচ্ছে, দেশে দুই হাজার কোটি পাউন্ডের আর্থিক ঘাটতির কথা আনুষ্ঠানিকভাবে জানাবেন তিনি।

গত ৪ জুলাই সাধারণ নির্বাচনে জয়ী হওয়ার পর থেকেই লেবার সরকার দেশের আর্থিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছিল। ক্ষমতা গ্রহণের পরপরই অর্থমন্ত্রী রিভস বিগত কনজারভেটিভ সরকারের ব্যয়ের উপর পূর্ণাঙ্গ মূল্যায়নের নির্দেশ দেন।

প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, “যুক্তরাজ্য কপর্দকহীন হয়ে গেছে, নিঃস্ব হয়ে পড়েছে। যুক্তরাজ্য ভেঙে পড়েছে।”

বিবৃতিতে আরও অভিযোগ করা হয়, কনজারভেটিভ সরকার বিভিন্ন খাতে বিপুল অর্থ বরাদ্দের ঘোষণা দিলেও, সেই অর্থের উৎস স্পষ্ট করেনি।

তবে, লেবার সরকারের এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে কনজারভেটিভ পার্টি। তাদের মতে, লেবার পার্টি কর বৃদ্ধির জন্য অজুহাত খুঁজছে মাত্র।

 



আপনার মূল্যবান মতামত দিন: