হুমকির পরই হিজবুল্লাহর একাধিক স্থাপনায় ইসরাইলের বিমান হামলা

মুনা নিউজ ডেস্ক | ২৮ জুলাই ২০২৪ ১৮:২০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ইসরাইল অধিকৃত গোলাম মালভূমি এলাকায় রকেট হামলার পর লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করে পাল্টা বিমান হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ২৭ জুলাই,শনিবার গোলান মালভূমির একটি ফুটবল মাঠে রকেট হামলায় ১০ থেকে ২০ বছর বয়সি অন্তত ১২ জন কিশোর-তরুণ নিহত হন।

এ হামলার জন্য ইসরাইল হিজবুল্লাহকে দায়ী করেছে। তবে হিজবুল্লাহ এ অভিযোগ অস্বীকার করেছে।

২৮ জুলাই রোববার ইসরাইল জানিয়েছে, রাতে ইসরাইলি বিমান বাহিনী দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর অস্ত্রের ডিপো ও সামরিক অবকাঠামো লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে। তবে হামলায় কী পরিমাণ ক্ষয়ক্ষতি বা হতাহত হয়েছে সেই সম্পর্কে কিছু জানা যায়নি।

গত ৭ অক্টোবরের পর ইসরাইলি বেসামরিক নাগরিকদের ওপর গতকালই সবচেয়ে বড় প্রাণঘাতী হামলা হয়েছে বলে জানিয়েছেন ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ড্যানিয়েল হাগারি।

রয়টার্স বলছে, ৭ অক্টোবর থেকে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর ইসরাইল-লেবানন সীমান্তে ২১ ইসরাইলি সৈন্যসহ দেশটির অন্তত ৪৪ জন নিহত হয়েছে। অন্যদিকে গত জুন পর্যন্ত ইসরাইলের হামলায় লেবাননের কমপক্ষে ৫৪৩ জন নিহত হয়েছে।

এর আগে গোলান মালভূমিতে রকেট হামলার ঘটনায় লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে কড়া জবাব দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। হামলার পর নেতানিয়াহুর কার্যালয় এক বিবৃতিতে বলেছে, এই হামলার জবাব দিতে বিলম্ব করবে না ইসরাইল। এর জন্য হিজবুল্লাহকে চড়া মূল্য দিতে হবে।

ইসরাইলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ অভিযোগ করেছেন, হিজবুল্লাহ ‘আজ শিশুদের নৃশংসভাবে আক্রমণ ও হত্যা করেছে, তাদের একমাত্র অপরাধ ছিল ফুটবল খেলা।

গত বছরের অক্টোবরে গাজায় বর্বর হামলা চালানো শুরু করে ইসরাইলি বাহিনী। এর প্রতিবাদে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ইসরাইলের সীমান্ত সংলগ্ন এলাকায় হামলা চালায়, পাল্টা হামলা চালায় তেল আবিবও। এর পর থেকে দুপক্ষের হামলা পাল্টা হামলা চলছে। নতুন করে গোলান মালভূমির হামলার ঘটনা নতুন করে উত্তেজনা বাড়িয়ে দেবে বলে শঙ্কা বিশ্লেষকদের।



আপনার মূল্যবান মতামত দিন: