কংগ্রেসে ভাষণ: যুদ্ধোত্তর গাজার জন্য নেতানিয়াহু’র অস্পষ্ট রূপরেখা

মুনা নিউজ ডেস্ক | ২৬ জুলাই ২০২৪ ১৭:৫৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

আমেরিকান কংগ্রেসের যৌথ অধিবেশনে দেওয়া ভাষণে গাজায় যুদ্ধবিরতি এবং যুদ্ধ-পরবর্তী গাজা নিয়ে স্পষ্ট করে কিছু বলেননি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ২৪ জুলাই, বুধবার কংগ্রেসে দেওয়া ভাষণে যুদ্ধ-পরবর্তী গাজার পরিকল্পনা নিয়ে বরং এক অস্পষ্ট রূপরেখা তৈরি করেছেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ভাষণে, যুদ্ধ-পরবর্তী গাজাকে কট্টরপন্থিদের থেকে মুক্ত করা হবে বলে উল্লেখ করলেও সেটি কীভাবে করা হবে সে বিষয়ে কোনও তথ্য দেননি তিনি। বরং আরব বিশ্বে আমেরিকান মিত্রদের সঙ্গে ইসরায়েলের সম্ভাব্য মৈত্রীর কথা তুলে ধরেছেন নেতানিয়াহু।

সেই সঙ্গে গাজা নগরীকে ধ্বংস এবং প্রায় ৩৯ হাজারের বেশি বাসিন্দাকে হত্যার দাবি প্রত্যাখ্যান করেন।

বিক্ষোভকারীদের ইরান টাকা দিয়ে কিনে নিয়েছে বলেও অভিযোগ করেন নেতানিয়াহু। তিনি বলেন, ‘আমরা সবাই জানি, ইরানই ইসরায়েলবিরোধী বিক্ষোভে মদদ দিচ্ছে। এই মুহূর্তে এই ভবনের বাইরে যে বিক্ষোভ হচ্ছে, তাতে ইরান অর্থায়ন করছে।

ভাষণে নেতানিয়াহু দাবি করেন, গাজায় দুর্ভিক্ষের জন্য হামাসই দায়ী এবং ইসরায়েল গাজার বেসামরিক নাগরিকদের রক্ষা করছে।

তিনি আরও বলেন, ইসরায়েল হামাসের হাতে আটক বাকি জিম্মিদের মুক্তির প্রচেষ্টায় নিবিড়ভাবে নিযুক্ত রয়েছে।

ভাষণের একপর্যায়ে ডেমোক্রেটিক পার্টির আইনপ্রণেতারা বারবার ইসরায়েলি প্রধানমন্ত্রীর কাছে যুদ্ধ-পরবর্তী গাজায় কী হবে সেই পরিকল্পনা জানতে চান। কিন্তু প্রায় এক ঘণ্টা সময় ধরে দেওয়া ভাষণে এই প্রশ্নের জবাবে কোনও স্পষ্ট পরিকল্পনা প্রকাশ করেননি। তিনি কেবল জানান, ইসরায়েল হামাসকে নির্মূল করতে চায়। তবে ফিলিস্তিনি কর্তৃপক্ষকে গাজা ও পশ্চিম তীর শাসনকারী কর্তৃপক্ষ হিসেবে মেনে নিতে অনিচ্ছুক তিনি।

নেতানিয়াহুর এই বক্তব্যকে দাঁড়িয়ে উষ্ণ অভ্যর্থনা ও উল্লাস ধ্বনি আর করতালি দিয়ে স্বাগত জানিয়েছেন বিরোধী দল রিপাবলিকান পার্টির নেতারা। যদিও কয়েক ডজন ডেমোক্র্যাট তার মন্তব্য বয়কট করেছিলেন। তার ভাষণ বর্জন করে বাইরে চলে যান তারা। এছাড়া ক্যাপিটল জিলের বাইরে হাজার হাজার ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী বিক্ষোভ করেছিল।

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ৩৯ হাজার ১৭৫ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৯০ হাজার ৪০৩ জন।

 



আপনার মূল্যবান মতামত দিন: