ফিলিস্তিনি জাতীয় ঐক্যের সরকার গঠনে হামাস-ফাতাহ'র চুক্তি

মুনা নিউজ ডেস্ক | ২৪ জুলাই ২০২৪ ২১:৪৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ফিলিস্তিনে জাতীয় ঐক্যের সরকার গঠনে চুক্তিবদ্ধ হয়েছে ফাতাহ ও হামাস। ২৩ জুলাই, মঙ্গলবার চীনের রাজধানী বেইজিংয়ে এ চুক্তি সই হয়। অনুষ্ঠানে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-সহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, হামাসের মুখপাত্র ও জেষ্ঠ্য নেতা মুসা আবু মারজুক এবং ফাতাহের মুখপাত্র মাহমুদ আল আলাওল চুক্তিপত্রে সই করেছেন। ফিলিস্তিনের পশ্চিম তীর ও রাজধানী পূর্ব জেরুজালেম অঞ্চল শাসন করে আসছে ফাতাহ। অপরদিকে ২০০৭ সাল থেকে গাজা উপত্যার নিয়ন্ত্রণ নিয়ে সরকার পরিচালনা করছে হামাস।

চুক্তি সই করার পর দুপক্ষ এবং মধ্যস্থতাকারী চীনের কর্মকর্তারা যৌথ সংবাদ সম্মেলন করেন। এতে মুসা আবু মারজুক বলেন, আজ আমরা জাতীয় ঐক্য চুক্তিতে স্বাক্ষর করেছি এবং এই চুক্তিকে আমরা আরও অগ্রসর করতে চাই। আমরা শর্তগুলো মেনে চলতে প্রতিশ্রুতিবদ্ধ। এ ছাড়া ফিলিস্তিনের অন্যান্য রাজনৈতিক গোষ্ঠীগুলোও এতে সই করেছেন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, চুক্তিবদ্ধ গোষ্ঠীগুলোর নেতারা যুদ্ধের পর ফিলিস্তিনে একটি ঐক্যবদ্ধ সরকার গঠনে একমত হয়েছেন। তারা এ প্রতিশ্রুতি পালন করবেন। পুরোনো দ্বন্দ্ব ভুলে যাবেন।

উল্লেখ্য, ফিলিস্তিনের নিয়ন্ত্রণ নিয়ে হামাস ও ফাতাহের মধ্যে সাপে-নেউলে সম্পর্ক চলছে। এমনকি চলমান যুদ্ধের মধ্যেও গাজায় প্রবেশের চেষ্টার অভিযোগে ফিলিস্তিনি পুলিশ সদস্যদের আটক করে নির্যাতন চালায় হামাস। এ নিয়ে দুই গোষ্ঠীর মধ্যে উত্তেজনা বাড়ে। অপরদিকে ইসরায়েল গাজা ছেড়ে গেলে সেখানে কারা শাসন করবে তা নিয়ে আন্তর্জাতিক মহলে আলোচনা চলছে। এরই মধ্যে চীনের মধ্যস্থতায় এ ধরনের জাতীয় ঐক্যের ডাক এলো।

 



আপনার মূল্যবান মতামত দিন: