হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে ইসরায়েলের মারাত্মক ক্ষতি হতে পারে

মুনা নিউজ ডেস্ক | ১০ জুলাই ২০২৪ ১৭:৫৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে পূর্ণাঙ্গ যুদ্ধে জড়িয়ে পড়লে মারাত্মক ক্ষতির মুখে পড়তে পারে ইসরায়েল। এমনটাই জানিয়েছে ইসরায়েলি নিরাপত্তাবিষয়ক থিংক ট্যাংক ইসরায়েলি ইনস্টিটিউট ফর ন্যাশনাল সিকিউরিটি স্টাডিজ (আইএনএসএস)। মূলত হিজবুল্লাহর বৈচিত্র্যপূর্ণ ও বিপুল অস্ত্রের মজুতের কারণেই ব্যাপক ক্ষতির মুখে পড়বে ইসরায়েল।

লেবাননের সম্প্রচারমাধ্যম আল-মায়েদিনের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি এই থিংক ট্যাংকটি ইসরায়েলের উত্তরাঞ্চলে হিজবুল্লাহর সঙ্গে চলমান সংঘাত যদি পূর্ণাঙ্গ যুদ্ধে রূপ নেয় তাহলে এর ফলাফল কী হতে পারে সে বিষয়টি নিয়ে বিস্তারিত গবেষণা করেছে। বিশেষ করে ইসরায়েলি কর্মকর্তারা ক্রমাগত হিজবুল্লাহর সঙ্গে পূর্ণাঙ্গ যুদ্ধের হুমকি দেওয়ার কারণে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

আইএনএসএস-এর প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের ৮ অক্টোবরের পর থেকে হিজবুল্লাহ ইসরায়েলের ৫ হাজারের বেশি ক্ষেপণাস্ত্র-রকেটসহ বিভিন্ন ধরনের হামলা চালিয়েছে। এর মধ্যে উচ্চ ক্ষমতাসম্পন্ন গোলা, অ্যান্টি ট্যাংক গাইডেড মিসাইল উল্লেখযোগ্য। গুরুত্বপূর্ণ বিষয় হলো, এসব হামলার অধিকাংশই প্রায় নির্ভুলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। এসব হামলায় এখন পর্যন্ত ২৯ ইসরায়েলির প্রাণহানিও হয়েছে।

ইসরায়েলি থিংক ট্যাংকের প্রতিবেদন অনুসারে, ২০০৬ সালের ইসরায়েল-লেবানন যুদ্ধের পর থেকেই ইসরায়েলের প্রধান হুমকি হয়ে উঠেছে হিজবুল্লাহ। সেই যুদ্ধের পর থেকেই নিজেদের অস্ত্রাগার বাড়িয়ে তোলার দিকে মনোযোগ দেয় গোষ্ঠীটি। প্রতিবেদন অনুসারে, হিজবুল্লাহর কাছে অন্তত ১ লাখ ৫০ হাজার ক্ষেপণাস্ত্র ও অন্যান্য মারণাস্ত্র আছে।

এসব মারণাস্ত্রের মধ্যে মাঝারি পাল্লার নির্ভুল লক্ষ্যমাত্রার বিভিন্ন গাইডেডে ক্ষেপণাস্ত্র, বিভিন্ন ক্রুজ ক্ষেপণাস্ত্র, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, অ্যান্টি-শিপ ক্ষেপণাস্ত্র এবং হাজারো মনুষ্যবিহীন আকাশযান তথা ড্রোন ও অ্যান্টি-ট্যাংক গাইডেড মিসাইল আছে।

সাইবার সক্ষমতাও অনেক বাড়িয়েছে হিজবুল্লাহ। আইএনএসএস বলছে, গোষ্ঠীটির সামরিক সক্ষমতার সঙ্গে সাইবার সক্ষমতা যুক্ত হলে তা ইসরায়েলের গুরুত্বপূর্ণ জাতীয় সামরিক ও বেসামরিক অবকাঠামোর ব্যাপক ক্ষতি করতে পারবে। প্রতিবেদনে বলা হয়েছে, এই অবস্থায় ইসরায়েল যদি লেবাননের সঙ্গে যুদ্ধে যায়, তবে তা কয়েক মাস ধরে চলতে পারে এবং এতে ইসরায়েলের মারাত্মক ক্ষতি হতে পারে।



আপনার মূল্যবান মতামত দিন: