আইএসআইকে মোবাইল ফোনে আড়িপাতার অনুমতি দিয়েছে পাকিস্তান

মুনা নিউজ ডেস্ক | ৯ জুলাই ২০২৪ ২১:৪৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

পাকিস্তানের কেন্দ্রীয় সরকার জাতীয় নিরাপত্তা রক্ষায় দেশটির প্রধান গোয়েন্দা সংস্থা ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্সকে (আইএসআই) মোবাইল ফোনে আড়িপাতা ও খুদে বার্তা ট্রেস করার অনুমতি দিয়েছে। ৯ জুলাই মঙ্গলবার পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের কেন্দ্রীয় মন্ত্রিসভা ১৯৯৬ সালের টেলিযোগাযোগ (সংশোধিত) আইনের ৫৪—ধারার অধীনে আইএসআই মনোনীত কর্মকর্তাদের কল ট্রেসের অনুমতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রণালয়। তবে শর্তানুযায়ী, গোয়েন্দা সংস্থার মনোনীত ওই কর্মকর্তা ১৮ গ্রেডের নিচে হতে পারবেন না।

টেলিযোগাযোগ আইনের ওই ধারায় বলা হয়েছে, সরকার জাতীয় নিরাপত্তার স্বার্থে টেলিযোগাযোগ ব্যবস্থার মাধ্যমে যেকোনো ব্যক্তি বা সংস্থাকে ফোনকল ও বার্তা ট্রেসের অনুমতি দিতে পারবে। এতে আরও বলা হয়েছে, বিদেশি আগ্রাসন বিরুদ্ধে দেশের প্রতিরক্ষা বা সুরক্ষার জন্য যেকোনো লাইসেন্সধারীর চেয়ে টেলিযোগাযোগ ব্যবস্থায় সরকারের অগ্রাধিকার বেশি থাকবে।

৮ জুলাই সোমবার তথ্য মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘জাতীয় নিরাপত্তার স্বার্থে যে কোনো অপরাধ রুখতে সরকার কর্তৃক আইএসআই কর্মকর্তাদের ফোনকল ও বার্তা ইন্টারসেপ্ট করার অনুমোদন দেওয়া হলো।’

জাতীয় নিরাপত্তায় উদ্বেগ ও জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সের ওপর আরোপিত নিষেধাজ্ঞার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের নেতৃত্বাধীন সরকারের কঠোর সোশ্যাল মিডিয়া প্রবিধানের পদক্ষেপের বিরুদ্ধে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এর আগে, গত ৭ জুন পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছিল, সরকার বিভিন্ন ইন্টারনেট পরিষেবা সরবরাহকারীদের (আইএসপি) একটি জাতীয় ফায়ারওয়াল ইনস্টল করছে। যা সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণ করার মাধ্যমে অযাচিত তথ্য বৃহত্তর জনগোষ্ঠীর কাছে পৌঁছাতে বাধা দেবে।

এ বিষয়ে পাকিস্তান সরকারের এক কর্মকর্তা নাম প্রকাশ না করা শর্তে বলেন, ‘জাতীয় ফায়ারওয়াল দুটি উদ্দেশ্য সাধন করবে। প্রথমত, যেখান থেকে তথ্য প্রচার করা হবে তার উৎপত্তি চিহ্নিত এবং পরবর্তী সময়ে সেই অ্যাকাউন্টগুলোর রিচ কমিয়ে দেবে।’

তিনি আরও বলেন, ‘আমি মনে করি, এ ধরনের অপপ্রচারের উৎস খুঁজে বের করার দিকেই মূল ফোকাস থাকবে, যাতে তা গোড়াতেই দমন করা যায়।’

 



আপনার মূল্যবান মতামত দিন: