বলিভিয়ায় অভ্যুত্থান ব্যর্থ, আটক সেনাপ্রধান

মুনা নিউজ ডেস্ক | ২৭ জুন ২০২৪ ২০:৫৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

লাতিন আমেরিকার দেশ বলিভিয়ায় সেনাবাহিনীর অভ্যুত্থানচেষ্টা ব্যর্থ হয়েছে। বুধবার বিকেলে আটক করা হয়েছে অভ্যুত্থান প্রচেষ্টায় নেতৃত্ব দেওয়া হুয়ান হোসে জুনিগাকে। আগেই জেনারেল হুয়ানকে সেনাপ্রধানের পদ থেকে বরখাস্ত করেন বলিভিয়ার প্রেসিডেন্ট লুইস আর্চি। 

দেশটির স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জনি আগুইলেরা বলেছেন, হুয়ান হোসে জুনিগারের এই কাজ সংবিধান পরিপন্থী। তাঁর এই কাজের মাধ্যমে সাংবিধানিক আদেশকে পুরোপুরি নস্যাৎ করার চেষ্টা হয়েছে। গ্রেপ্তারকৃত জুনিগাকে কৌঁসুলির অফিসে নিয়ে যাওয়া হয়েছে। প্রধান কৌঁসুলির কার্যালয় জানিয়েছে, ইতিমধ্যে অভ্যুত্থানের বিষয়ে তদন্ত শুরু হয়েছে।

জুনিগাকে বহনকারী একটি ট্যাংক বুধবার বিকেলে লা পাজ শহরে অবস্থিত প্রেসিডেন্টের বাসভবনে প্রবেশের পর সামরিক বিদ্রোহ শুরু হয়। তবে বিদ্রোহ বেশিক্ষণ স্থায়ী হয়নি।

সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেসের বিরুদ্ধে একাধিক হুমকির পর গত মঙ্গলবার তাঁর পদ থেকে সরিয়ে দেওয়া হয় জুনিগাকে। স্থানীয় টিভি চ্যানেলের ভিডিওতে দেখা যায়, প্রেসিডেন্ট বাসভবনে সাঁজোয়া যান প্রবেশের পর লুইস আর্চি সামরিক অভ্যুত্থানের নেতা জুনিগার সঙ্গে সরাসরি কথা বলেন। এ সময় জুনিগারকে ‘সম্পূর্ণ বাহিনী অবিলম্বে প্রত্যাহার করার নির্দেশ দেন । 

সামরিক অভ্যুত্থান সম্পর্কে সতর্ক করে জাতীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে প্রেসিডেন্ট লুইস আর্চি বলেন, দেশ আজ আবারও এমন স্বার্থের মুখোমুখি হয়েছে যা বলিভিয়ার গণতন্ত্রকে ছিন্ন করতে পারে। তিনি বলেন দেশের নাগরিকদের গণতন্ত্রকে রক্ষা করার জন্য এগিয়ে আসতে হবে। গ্রেপ্তার হওয়া সেনাপ্রধান জুনিগা টেলিভিশন ভাষণে বলেছেন, দেশে গণতান্ত্রিক ব্যবস্থার সংস্কার করতে চান তিনি। তাঁর আশা ছিল, সরকারে পরিবর্তন আসবে। তিনি সাবেক অন্তর্র্বতীকালীন প্রেসিডেন্টসহ রাজনৈতিক বন্দীদের মুক্তি দিতে চেয়েছিলেন।

দেশটিতে নতুন সেনাপ্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে হোসে উইলসন সানচেজকে। তাঁর আহ্বানে ব্যারাকে ফিরে যায় বিদ্রোহী সেনারা। এই ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন বিশ্বনেতারা।



আপনার মূল্যবান মতামত দিন: