ইসরায়েলে সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভ অব্যাহত

মুনা নিউজ ডেস্ক | ২৮ মে ২০২৩ ২১:৪৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

 

 

সরকারের আইনি ব্যবস্থা সংশোধনের পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে ইসরায়েলে। ২৭ মে, শনিবার হাজার হাজার ইসরায়েলি রাস্তায় নেমে প্রতিবাদে অংশ নেন। এর মধ্যে দিয়ে ২১তম সপ্তাহে প্রবেশ করলো ইসরায়েলের বিক্ষোভ।

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অতি-অর্থোডক্স এবং অতি-জাতীয়তাবাদী দলগুলোর জোট একটি নতুন দুই বছরের বাজেট পাস করার কয়েকদিন শনিবারের বিক্ষোভটি অনুষ্ঠিত হয়।

প্রধান বিক্ষোভটি হয় তেল আবিবে। ইসরায়েলের রাজধানীতে জাতীয় পতাকা হাতে হাজার হাজার মানুষ সরকারবিরোধী স্লোগান দেয়। বিক্ষোভে অংশ নেওয়া আয়লন আরগামান নামে একজন বলেন, ‘যদি ইসরায়েল তার নিজের জন্য খুব বেশি ক্ষমতা নেয় তাহলে আমরা পোল্যান্ড বা হাঙ্গেরির মতো হয়ে যবো। এটা আমরা চাই না’।

ওমর কিদ্রন নামে আরেকজন বলেন, ‘সরকার মনে করতে পারে যে আমরা ২১ সপ্তাহ পর ক্লান্ত হতে শুরু করছি। এটা ভুলে গেলে চলবে না যে ক্লান্ত হলেও গণতন্ত্র আমাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ’।

নেতানিয়াহু সরকারর সংস্কার পরিকল্পনা অনুসারে, বিচারক নিয়োগকারী কমিটির ওপর পূর্ণ নিয়ন্ত্রণ দেয়ার কথা বলা হয়েছে সরকারকে। এ ছাড়া আইনপ্রণেতাদের কেউ দায়িত্ব পালনের জন্য অযোগ্য হলে, তাকে অপসারণ করা আদালতের জন্য আগের চাইতে কঠিন করার প্রস্তাব করা হয়েছে।

বিষয়টি নিয়ে সাধারণ মানুষ সবচেয়ে বেশি ক্ষুব্ধ। তারা মনে করে, এ বিধানটি ক্ষমতাসীন নেতানিয়াহুর স্বার্থ বিবেচনায় অন্তর্ভূক্ত করা হয়েছে। পরিকল্পনা বাতিল না হওয়া পর্যন্ত তারা বিক্ষোভ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।

 

সূত্র: বিবিসি, এবিসি নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: