উত্তর কোরিয়ার ময়লাবাহী বেলুনের জবাবে লাউড স্পিকার দক্ষিণ কোরিয়ার

মুনা নিউজ ডেস্ক | ৯ জুন ২০২৪ ২০:১৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

উত্তর কোরিয়াকে লক্ষ্য করে লাউড স্পিকারে সম্প্রচার শুরু করবে দক্ষিণ কোরিয়া। ৯ জুন, রবিবার এই ঘোষণা দিয়েছে দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিল। উত্তর কোরিয়া থেকে দক্ষিণের দিকে ময়লাবাহী ফেলুন উড্ডয়নের পর এই পদক্ষেপ নিচ্ছে প্রতিবেশী দেশটি।

রবিবার সকালে কাউন্সিলের একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সিউল ও সীমান্ত এলাকায় দিবাগত রাত ও সকালে অনেক ময়লাবাহী অনেকগুলো বেলুন পাওয়ার পর এই বৈঠক আয়োজন করা হয়।

দক্ষিণ কোরীয় নিরাপত্তা কাউন্সিলের পক্ষ থেকে বলা হয়েছে, এই পদক্ষেপ উত্তর কোরীয় শাসকদের জন্য অসহনীয় হতে পারে। তবে এতে উত্তর কোরিয়ার সেনা ও জনগণের জন্য আশা ও আলোর বার্তা থাকবে।

ময়লাবাহী বেলুন পাঠানোর বিষয়ে উত্তরকে সতর্ক করেছিল দক্ষিণ কোরিয়া। সিউল বলে আসছিল, যদি এগুলো পাঠানো বন্ধ না হয় তাহলে বড় লাউড স্পিকার থেকে উত্তরকে লক্ষ্য করে প্রপাগান্ডা বাজানো হবে।

মে মাস থেকে ময়লাবাহী বেলুন দক্ষিণের দিকে পাঠানো শুরু করেছে পিয়ংইয়ং। দেশটি দাবি করে আসছে, দক্ষিণ কোরীয় অ্যাক্টিভিস্টরা উত্তর-বিরোধী লিফলেট প্রচারের এই জবাবে এই পদক্ষেপ নিচ্ছে তারা।

২ জুন পিয়ংইয়ং বলেছিল, সাময়িকভাবে তারা বেলুন পাঠানো বন্ধ রাখবে। কারণ ১৫ টন ময়লা ইতোমধ্যে পাঠানো হয়েছে। এতে উপযুক্ত বার্তা দেওয়া হয়েছে। তবে আবার দক্ষিণ থেকে উত্তর দিকে লিফলেট আসলে পুনরায় ময়লাবাহী বেলুন পাঠানো হবে।

 



আপনার মূল্যবান মতামত দিন: