মালয়েশিয়ার বন্দরে ইসরাইলি কন্টেইনার প্রবেশ, কঠোর হুঁশিয়ারি উপ-প্রধানমন্ত্রীর

মুনা নিউজ ডেস্ক | ৫ জুন ২০২৪ ১৪:৩৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

কঠোর নিষেধাজ্ঞার পরও মালয়েশিয়ার গুরুত্বপূর্ণ একটি নৌবন্দরে পাওয়া গেছে ইসরাইলি পন্যবাহী কন্টেইনার। এ ঘটনার পর মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী জাহিদ হামিদি কঠোর হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইসরায়েলের বিরুদ্ধে জাহাজ চলাচল ও বানিজ্য নিষেধাজ্ঞা থাকার পরও কিভাবে মালয়েশিয়ার বন্দরে কন্টেইনার প্রবেশ করল, তা তদন্ত করে বের করে ব্যাবস্থা নিতে হবে সংশ্লিষ্ট পরিবহন মন্ত্রণালয়কে।

৪ জুন, মঙ্গলবার বিকেলে মালয়েশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বারনামা এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করে।

জাহিদ হামিদী বলেছেন, পরিবহন মন্ত্রণালয়কে যথাশ্রীঘ্রই নিশ্চিত করতে হবে যে কোনো ইসরায়েলি কন্টেইনার মালয়েশিয়ার জল ও স্থল সীমানায় প্রবেশ করছে না।

উপ-প্রধানমন্ত্রী বলেছেন, ইতোমধ্যেই যে কন্টেইনার জোহরবারু প্রদেশের ইস্কান্দার পুতেরি বন্দরে তা কিভাবে এসেছে তা কর্তৃপক্ষকে অবশ্যই নিশ্চিত করে বলতে হবে। ইসরায়েলি কন্টেইনার মালয়েশিয়ায় প্রবেশ করতে না দেয়ায় বিষয়ে কোনো আপস করবে না সরকার ও জনগণ। কারণ এর সাথে মালয়েশিয়ার জনগনের ইসরাইল বিরোধী অনুভুতি সরাসরি জড়িত।

মালয়েশিয়ার বন্দরে ইসরায়েলভিত্তিক শিপিং কোম্পানির কোনো কন্টেইনার বা কোনো জাহাজ যাতে চলাচল বা নোঙ্গর করতে না পারে সে জন্য গত ২ মাস আগে প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম নিষেধাজ্ঞা জারি করেন। দেশটির ভু-খণ্ড এবং সমুদ্র সীমানায় এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। ইসরায়েলের সাথে মালয়েশিয়ার অনেক আগে থেকেই কূটনৈতিক বা সরাসরি ব্যবসা বানিজ্যের কোনো সম্পর্ক নেই। এমনকি ইসরাইলকে রাষ্ট্র হিসেবে এখনো স্বীকৃতি দেয়নি মালয়েশিয়া।

শনিবার কোটা ইস্কান্দার অ্যাসেম্বলিম্যান পান্ডক আহমেদ বিষ্ময় প্রকাশ করে বলেন, বাসিন্দাদের কাছ থেকে অভিযোগ পেয়ে অবাক হয়েছিলেন। যারা দাবি করেছিলেন যে বন্দরটি এখনো ইসরাইল থেকে আনা কন্টেইনারগুলো গ্রহণ করছে।



আপনার মূল্যবান মতামত দিন: