সরকারি চাকরিজীবীদের বেতন বাড়াবে মালয়েশিয়ার সরকার

মুনা নিউজ ডেস্ক | ১ জুন ২০২৪ ২১:২২

ফাইল ছবি ফাইল ছবি

মালয়েশিয়া সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। বুধবার (১ মে) শ্রম দিবসের এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম এ ঘোষণা দেন।

গত ডিসেম্বর মাসের চেয়ে ১৩ শতাংশ বেতন বাড়ানো হবে। মালয়েশিয়ান মুদ্রা রিঙ্গিতের দরপতন, ভর্তুকি সংস্কারের পরিকল্পনা এবং ক্রমবর্ধমান বাজার পরিস্থিতির জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্প্রতি প্রধানমন্ত্রী আনোয়ার এ বছর ভর্তুকি কাটছাঁট এবং উচ্চ কর আরোপের কথা জানিয়েছিলেন। তখন বর্তমান বাজার পরিস্থিতিতে জনগণের হিমশিম খাওয়া আলোচিত হয়। দাবি উঠে বেতন বাড়ানোর।

আনোয়ার ইব্রাহিম জানান, বেতন বৃদ্ধির জন্য ১০ বিলিয়ন রিঙ্গিত (২ দশমিক ১০ বিলিয়ন ডলার) বরাদ্দ থাকবে। সরকার সরকারি কর্মচারীদের ন্যূনতম মাসিক বেতন ২ হাজার রিঙ্গিতের বেশি নিশ্চিত করার পরিকল্পনা চূড়ান্ত করছে বলেও জানান তিনি।

রিঙ্গিত এই বছর ডলারের বিপরীতে ৩ দশমিক ৯ শতাংশ দুর্বল হয়েছে। ফেব্রুয়ারিতে ২৬ বছরের সর্বনিম্ন অবস্থানে ছিল রিঙ্গিত। তবে কেন্দ্রীয় ব্যাংক ও সরকার আশা করছে, এ বছর মালয়েশিয়া ফের ঘুরে দাঁড়াবে। অর্থনৈতিক প্রবৃদ্ধি আগের চেয়ে বাড়বে। এ ছাড়া দেশটির সরকার রপ্তানি আয় বাড়াতে জোর দিচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন: