আফ্রিকা থেকে আরব আমিরাতে বিলিয়ন ডলারের সোনা পাচার!

মুনা নিউজ ডেস্ক | ৩১ মে ২০২৪ ১৬:৩৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


আফ্রিকা থেকে বিগত এক দশকে সংযুক্ত আরব আমিরাতে সোনার পাচার বেড়েছে। প্রতি বছর কয়েক বিলিয়ন ডলার মূল্যের শত শত টন সোনা অবৈধভাবে এই মহাদেশ থেকে পাচার করা হচ্ছে। ৩০ মে, বৃহস্পতিবার সুইসএইড নামের একটি সংস্থার প্রতিবেদন থেকে এই তথ্য পাওয়া গেছে।

সুইসএইডের বিশ্লেষণে দেখা গেছে, ২০২২ সালে মোট ৪৩৫ টন সোনা আফ্রিকা থেকে বিশ্বের বিভিন্ন দেশে পাচার হয়েছে। এগুলোর মূল্য ৩০ বিলিয়ন ডলারেরও বেশি।

সংস্থাটি জানিয়েছে, আফ্রিকা থেকে পাচার করা সোনার প্রধান গন্তব্য ছিল সংযুক্ত আরব আমিরাত। ২০২২ সালে মোট ৪০৫ টন সোনা দেশটিতে পাচার করা হয়। গত এক দশকে আরব আমিরাতে মোট ২ হাজার ৫০০ টন সোনা পাচার করা হয়েছে, যার মূল্য ১১৫ বিলিয়ন ডলারেরও বেশি।

সুইসএইডের এই প্রতিবেদনের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে সংযুক্ত আরব আমিরাতের একজন কর্মকর্তা বলেছেন, দেশটি স্বর্ণ চোরাচালান মোকাবেলায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। এছাড়া সোনা এবং অন্যান্য মূল্যবান ধাতুর ওপর নতুন বিধিনিষেধ জারি করেছে।

২০১৯ সালে বার্তা সংস্থা রয়টার্সের একটি তদন্তে দেখা গেছে, সংযুক্ত আরব আমিরাতের মাধ্যমে প্রতি বছর আফ্রিকা থেকে বিলিয়ন ডলার মূল্যের সোনা পাচার করা হচ্ছে। এসব সোনা পরবর্তীতে ইউরোপ, যুক্তরাষ্ট্র এবং এর বাইরে অন্যান্য বাজারেও সরবরাহ করা হয়।

বিপুল পরিমাণের এই সোনা পাচারের ফলে আফ্রিকান দেশগুলোর রাজস্বের ক্ষতি হচ্ছে। এছাড়া বিশেষজ্ঞরা এবং সরকার সতর্ক করে বলেছে, এই পরিমাণের চোরাচালান একটি বিশাল সমান্তরাল অবৈধ অর্থনীতির ইঙ্গিত দেয় যা সম্ভাব্য অর্থ পাচার, সন্ত্রাসী অর্থায়ন এবং নিষেধাজ্ঞা ফাঁকির জন্য ঝুঁকিপূর্ণ।

 

সূত্র: রয়টার্স

 



আপনার মূল্যবান মতামত দিন: