রাইসির মর্মান্তিক ‍মৃত্যু বিরাট ক্ষতি: পুতিন

মুনা নিউজ ডেস্ক | ২৩ মে ২০২৪ ২১:৫৫

গ্রাফিক্স গ্রাফিক্স

হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। সম্প্রতি এক হেলিকপ্টার দুর্ঘটনায় তিনিসহ আরও কয়েকজন নিহত হন। মৃত্যুর পর তাকে নিয়ে সরব হয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি রাইসির মৃত্যুকে বিরাট ক্ষতি বলে উল্লেখ করছেন। বুধবার (২২ মে) আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রুশ প্রেসিডেন্ট বলেন, রাইসি খুব নির্ভরযোগ্য অংশীদার এবং প্রতিশ্রুতি রক্ষাকারী ব্যক্তি। তার মৃত্যুর পর ইরানের সঙ্গে কাজ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতিও দেন তিনি।

পুতিন বলেন, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মর্মান্তিক ‍মৃত্যু বিরাট ক্ষতি। মঙ্গলবার তিনি রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ বা স্টেট ডুমার চেয়ারম্যান ভ্যাচেস্লাভ ভোলোদিনের সঙ্গে বৈঠককালে এ মন্তব্য করেন। এ সময় তিনি রাইসিকে খুব নির্ভরযোগ্য অংশীদার বলেও উল্লেখ করেন।

রাশিয়ার মংবাদমাধ্যমগুলো জানিয়েছে, রাশিয়ান ফেডারেশনের স্টেট ডুমার চেয়ারম্যান ভ্যাচেস্লাভ ভোলোদিন রাইসির জানাজায় যোগ দিতে ইরান যাবেন। তার ইরান সফরের আগে মঙ্গলবার বৈঠকের সময় মর্মান্তিক এ ট্রাজেডির জন্য পুতিন নিজের আন্তরিক সমবেদনা পৌঁছে দিতে ভোলোদিনকে আহ্বান জানান।

পুতিন বলেন, ইরান ও ইরানি জনগণের জন্য প্রেসিডেন্ট রাইসির মৃত্যু প্রথম ও সর্বাগ্রে বিরাট বড় ক্ষতি। তিনি অত্যন্ত নির্ভরযোগ্য অংশীদার, স্পষ্টভাষী এবং আত্মবিশ্বাসী মানুষ এবং জাতীয় স্বাথে অনুপ্রাণিত ব্যক্তি ছিলেন। তার সঙ্গে কাজ করা ছিল আনন্দের। তিনি প্রতিশ্রুতি রক্ষাকারী মানুষ ছিলেন।

রুশ প্রেসিডেন্ট বলেন, আমি কেবল এটাই মনে রাখতাম যে কোনো বিষয়ে আমরা যদি একমত হই তাহলে সর্বদা নিশ্চিত থাকতে পারি সেসব চুক্তি পূরণ হবে।

ভ্লাদিমির পুতিন বলেন, তেহরানের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখতে মস্কো প্রস্তুত। কেননা ইরান রাইসি প্রশাসনের অধীনে রয়েছে। দুই দেশের মধ্যকার সম্পর্ক অব্যাহত রাখতে যা যা প্রয়োজন তার সবকিছু করবে রশিয়া।

তিনি স্টেট ডুমার চেয়ারম্যানকে বলেন, দয়া করে আমার এ কথাগুলো ইরানের নেতৃত্বের কাছে পৌঁছে দিন।

এর আগে সোমবার (২০ মে) ক্রেমলিনের বরাতে রয়টার্স জানায়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইরানের অন্তর্বর্তীকালীন রাষ্ট্রপতি মোহাম্মদ মোখবারের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। তারা রাশিয়া-ইরানের পারস্পরিক সম্পর্ক আরও জোরদারের অভিপ্রায় ব্যক্ত করেছেন। দুই নেতাই পারস্পরিক সহযোগিতার ওপর জোর দেন।

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইরানে শোকবার্তা পাঠান। তিনি ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আবদুল্লাহিয়ানসহ গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের হেলিকপ্টার দুর্ঘটনায় নিহতের খবরে দুঃখ ও শোক প্রকাশ করে বলেন, ইরানকে সহযোগিতা করার জন্য এই মুহূর্তে যা যা প্রয়োজন সব করতে প্রস্তুত রয়েছে রাশিয়া।

প্রেসিডেন্ট পুতিন বলেন, এই দুর্ঘটনায় তারা অত্যন্ত দুঃখিত এবং মর্মাহত।

উল্লেখ্য, রোববার ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফা এলাকার কাছে দুর্ঘটনার কবলে পড়ে রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি। পরে সোমবার দুর্ঘটনার প্রায় ১৬ ঘণ্টা পর হেলিকপ্টারের ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া যায়।



আপনার মূল্যবান মতামত দিন: