বিশ্বে এখন অভ্যন্তরীণভাবে উদ্বাস্তু সাড়ে ৭ কোটি মানুষ

মুনা নিউজ ডেস্ক | ১৪ মে ২০২৪ ১৯:৪৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

বিশ্বে যুদ্ধ-সংঘাতের কারণে এক বছরের ব্যবধানে উদ্বাস্তু মানুষের সংখ্যা বেড়েছে প্রায় ৫০ লাখ। ২০২৩ সাল শেষে অভ্যন্তরীণভাবে উদ্বাস্তু হয়েছেন রেকর্ড ৭ কোটি ৫৯ লাখ মানুষ। আগের বছর শেষে বিশ্বে উদ্বাস্তু ছিল ৭ কোটি ১১ লাখ মানুষ। 

১৪ মে, মঙ্গলবার এক বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক বেসরকারি সংস্থা ‘ইন্টারনাল ডিসপ্লেসড মনিটরিং সেন্টার’ (আইডিএমসি) । খবর আল জাজিরার।

যুদ্ধ-সংঘাতের মতো কারণে যারা উদ্বাস্তু হয়ে নিজ দেশ ছেড়ে অন্য কোনো দেশে চলে যেতে বাধ্য হন, তাদের বলা হয় শরণার্থী। অন্যদিকে নিজ দেশের সীমানার ভেতরেই এক জায়গা থেকে অন্য জায়গায় চলে যেতে বাধ্য হন বা স্থানান্তরিত হন, তাদের বলা হয় অভ্যন্তরীণভাবে উদ্বাস্তু।

আইডিএমসি বলছে, সংঘাত-সহিংসতায় বিশ্বজুড়ে ৬ কোটি ৮৩ লাখ মানুষ অভ্যন্তরীণভাবে উদ্বাস্তু হয়েছেন। অন্যদিকে দুর্যোগের কারণে উদ্বাস্ত হয়েছেন আরও ৭৭ লাখের বেশি মানুষ।

বার্ষিক প্রতিবেদনে সংস্থাটি জানায়, গাজা ও সুদানে চলমান সংঘাতের কারণে এবার উদ্বাস্তু মানুষের সংখ্যা এত বেশি বেড়েছে। এছাড়া গত পাঁচ বছরে নিজ দেশেই সীমানার ভেতর উদ্বাস্তু মানুষের সংখ্যা ৫০ শতাংশের বেশি বেড়েছে।

আইডিএমসির পরিচালক আলেকজান্দ্রা বিলাক বলেন, বিগত দুই বছরের বেশি সময় ধরে আমরা উদ্বেগজনকভাবে বিশ্বের রেকর্ডসংখ্যক মানুষকে নতুন করে অভ্যন্তরীণভাবে উদ্বাস্তু হতে দেখেছি। আর এটি ঘটছে সংঘাত ও সহিংসতার কারণে।

আলেকজান্দ্রা আরও বলেন, যুদ্ধ-সংঘাতে মানুষ যে ধ্বংসযজ্ঞের মুখোমুখি হয়, সেটি থেকে বেরিয়ে আসতে এবং নতুন করে জীবন সাজাতে লাখ লাখ মানুষের বছরের পর বছর লেগে যায়। জীবনে আর সেই সুযোগও পান না অনেকে।

আইডিএমসির প্রতিবেদনে আরও জানানো হয়, ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের যুদ্ধের কারণে ২০২৩ সালের শেষে এসে ১৭ লাখ ফিলিস্তিনি অভ্যন্তরীণভাবে উদ্বাস্তু হয়েছেন। গত বছরের ৭ অক্টোবর থেকে ওই যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইসরায়েল।



আপনার মূল্যবান মতামত দিন: