অস্ট্রেলিয়ায় পুলিশের গুলিতে ছুরি বহনকারী কিশোর নিহত

মুনা নিউজ ডেস্ক | ৫ মে ২০২৪ ১৯:৪৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার রাজধানী পার্থে ১৬ বছর বয়সী এক ছেলে রান্নাঘরের ছুরি দিয়ে একজনের পিঠে ছুরিকাঘাত করার পর পুলিশের গুলিতে নিহত হয়েছে। ৫ মে, রবিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ছেলেটিকে হাসপাতালে নিয়ে যাওয়া হলেও মারা সে যায়। সে যাকে ছুরিকাঘাত করেছিল তিনি তার পরিচিত ছিলেন না। তাঁর অবস্থা গুরুতর হলেও স্থিতিশীল বলে জানা গেছে।

রাজ্য কর্তৃপক্ষ জানিয়েছে, ছেলেটির অনলাইনে উগ্রপন্থী হওয়ার লক্ষণ রয়েছে। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার প্রিমিয়ার রজার কুক বলেন, ‘এই পর্যায়ে দেখা যাচ্ছে, সে একমাত্র ও একা এই কাজ করেছে।’

পশ্চিম অস্ট্রেলিয়ার পুলিশ জানিয়েছে, স্থানীয় সময় শনিবার গভীর রাতে এক কিশোর ফোনে তাদের সতর্ক করে জানায়, সে ‘হিংসাত্মক কাজ’ করতে চায়।

পুলিশ কমিশনার কর্নেল ব্রাঞ্চ এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, সেই ফোনের কয়েক মিনিটের মধ্যে আরেকটি জরুরি ফোনে সতর্ক করা হয়, পার্থের দক্ষিণ শহরতলির উইলেটনে একটি ‘ছুরি নিয়ে একজন পুরুষ গাড়ি পার্কের চারপাশে দৌড়াচ্ছে’।

তিনি আরো জানান, তিন পুলিশ সদস্য ঘটনাস্থলে গিয়ে ১৬ বছর বয়সী একটি ছেলেকে রান্নাঘরের ছুরি হাতে সশস্ত্র অবস্থায় দেখতে পান। দুজন পুলিশ সদস্য ছেলেটিকে বৈদ্যুতিক শক দেওয়ার চেষ্টা করেন। কিন্তু ওই কিশোর যখন কাছে আসতে থাকে, তখন তৃতীয় পুলিশ সদস্য গুলি চালালে ছেলেটি নিহত হয়।

বিবিসির তথ্য অনুসারে, কিশোরটির ‘জটিল সমস্যা’ রয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। সে চরমপন্থী মতাদর্শ মোকাবেলা করার উদ্দেশ্যে একটি আন্দোলনে কয়েক বছর ধরে জড়িত ছিল। কমিশনার ব্লাঞ্চ বলেছেন, এই ঘটনায় সন্ত্রাসবাদের ‘স্বতন্ত্র বৈশিষ্ট্য’ রয়েছে। তবে তিনি এই পর্যায়ে এটিকে সন্ত্রাসী হামলা হিসেবে ঘোষণা করছেন না। পাশাপাশি তিনি মুসলিম সম্প্রদায়ের সদস্যদেরও ধন্যবাদ জানান, যারা ঘটনার আগে ছেলেটির আচরণে উদ্বিগ্ন ছিলেন এবং পুলিশকে সতর্ক করেছিলেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: