গোদরেজের মালিকানা ভাগাভাগি

মুনা নিউজ ডেস্ক | ২ মে ২০২৪ ২০:৪৬

গ্রাফিক্স গ্রাফিক্স

ভেঙে যাচ্ছে ভারতের শত বছরেরও বেশি সময়ের পুরোনো ও অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী গোদরেজ। ১২৭ বছরের পুরনো এই ভারতীয় শিল্পগোষ্ঠীর ছাতার নীচে এত দিন একসঙ্গে কাজ করতো গোদরেজ ইন্ডাস্ট্রিজ গ্রুপ ও গোদরেজ এন্টারপ্রাইজ গ্রুপের বহু সংস্থা। এরই মধ্যে একটি বিবৃতিতে গোদরেজ গোষ্ঠী জানিয়েছে, সব সংস্থাকে নিজেদের মধ্যে দুই ভাগে ভাগ করে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্পত্তি ভাগাভাগির পর এ প্রসঙ্গে মালিকানার বদল সংক্রান্ত একটি বিবৃতি দিয়ে গোদরেজ গোষ্ঠী জানিয়েছে, সম্প্রীতি বজায় রাখতে ও গোদরেজ পরিবারের সদস্যদের ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গির স্বীকৃতির জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাছাড়া মালিকানায় আরও সুশৃঙ্খল করতে সম্পত্তি ভাগাভাগি করা হচ্ছে।

গোষ্ঠীটি আর বলে, মালিকানা ভাগ করে নেওয়া গ্রুপের কৌশলগত দিকনির্দেশ, লক্ষ্য ও তৎপরতা বাড়াতে সাহায্য করবে। সেই সঙ্গে শেয়ারহোল্ডার ও অন্যান্য স্টেকহোল্ডারদের জন্য দীর্ঘমেয়াদে মুনাফা তৈরির প্রক্রিয়া ত্বরান্বিত করবে। ভাগ হয়ে যাওয়া দুটি অংশই গোদরেজ ব্র্যান্ড ব্যবহার করবে ও গোষ্ঠীর ঐতিহ্য, মর্যাদা বাড়াবে ও শক্তিশালী করতে প্রতিশ্রুতিবদ্ধ থাকবে।

শিল্পগোষ্ঠীটির শুরু হয়েছিল ১৮৯৭ সালে উকিল থেকে ব্যবসায়ী হওয়া আর্দেশির গোদরেজের হাত ধরে। পরে এই গোষ্ঠীর দায়িত্ব নেন আর্দেশিরের ভাই পিরোজশা ও তার সন্তান-সন্ততিরা। বংশানুক্রমে গোদরেজের মালিকানা ছিল পিরোজশার প্রৌপুত্র আদি ও নাদির গোদরেজ এবং জামশিদ ও স্মিতা গোদরেজ ক্রিশনা এর হাতে। গোদরেজ গোষ্ঠীর সংস্থাগুলোকে এই চার জনের মধ্যেই দুই ভাগে ভাগ করা হয়েছে।

আদি ও নাদির গোদরেজ হলেন পিরোজশার ছেলে বুর্জর গোদরেজের সন্তান। অন্যদিকে, জামশিদ ও স্মিতা গোদরেজ হলেন পিরোজশার ছোট ছেলে নাভাল গোদরেজের সন্তান।

আদি গোদরেজের বয়স এখন ৮২। নাদির গোদরেজের বয়স ৭৩। জামশিদ ও স্মিতা গোদরেজের বয়স যথাক্রমে ৭৫ ও ৭৪। বর্তমানের তাদের পরবর্তী প্রজন্ম আদির ছেলে পিরোজশা গোদরেজ (৪২) ও স্মিতার মেয়ে নিরিকা হোলকারও (৪২) গোষ্ঠীর দায়িত্ব সামলাতে শুরু করেছেন।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, গোদরেজ ইন্ডাস্ট্রিজ গ্রুপের অধীনে থাকা পাঁচটি তালিকাভুক্ত সংস্থা (যে সংস্থাগুলো শেয়ার বাজারে নথিভুক্ত) থাকছে আদি ও নাদিরের হাতে। সেগুলো হলো- গোদরেজ ইন্ডাস্ট্রিজ, গোদরেজ কনজিউমার প্রোডাক্টস, গোদরেজ প্রোপার্টিজ, গোদরেজ অ্যাক্রোভেট ও অ্যাজটেক লাইফসায়েন্সেস। এই সংস্থাগুলোর চেয়ারপার্সন থাকবেন নাদির। এক্সিকিউটিভ ভাইস চেয়ারপার্সন হবেন আদির ছেলে পুত্র পিরোজশা। ২০২৬ সালের অগস্টে তিনিই নাদিরের উত্তরসূরি হবেন।

অন্য দিকে, গোদরেজ এন্টারপ্রাইজ গ্রুপের অধীনে থাকা আনলিস্টেড সংস্থা (যেগুলো শেয়ার বাজারে নথিভুক্ত নয়) গোদরেজ অ্যান্ড বয়েজের অধীনে রয়েছে অনেকগুলো ছোট ছোট সংস্থা। বিমান পরিবহন থেকে শুরু করে, এয়ারোস্পেস, প্রতিরক্ষা, আসবাব, তথ্যপ্রযুক্তি শিল্পে উপস্থিতি রয়েছে এদের। এই সংস্থাগুলোর নিয়ন্ত্রণ থাকবে জামশিদ গোদরেজের হাতে। তিনিই হবেন এই সংস্থাগুলোর চেয়ারপার্সন ও ম্যানেজিং ডিরেক্টর। এক্সিকিউটিভ ডিরেক্টর হিসেবে থাকবেন নিরিকা। জামশিদ ও স্মিতার হাতে থাকবে মুম্বাই শহরের মূল অংশে থাকা ৩৪ হাজার একর জমিও।



আপনার মূল্যবান মতামত দিন: