দিল্লি ১০০ স্কুলে বোমা হামলার হুমকি

মুনা নিউজ ডেস্ক | ১ মে ২০২৪ ১৬:৩৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ই-মেইলে বোমা হামলার হুমকি পেয়ে আতঙ্ক আর হুলস্থুল কাণ্ড ঘটে গেলে ভারতের রাজধানী দিল্লিতে। ১ মে বুধবার সকালে বোমাতঙ্কে দিল্লি ও আশপাশের অন্তত ১০০টি স্কুল বন্ধ করে দেওয়া হয়। তাৎক্ষণিক শিক্ষার্থীদের সরিয়ে নিয়ে চালানো হয় তল্লাশি। তাতে অবশ্য কোনো বোমা খুঁজে পাওয়া যায়নি। কর্তৃপক্ষ বলছে, ই-মেইলে বোমা হামলার হুমকি প্রতারণা বলেই মনে হচ্ছে। খবর বিবিসি ও এনডিটিভির।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও দিল্লি পুলিশ জানিয়েছে, ই-মেইলে স্কুলগুলোতে বিস্ফোরক পুঁতে রাখার কথা জানানো হয়। দিল্লির দ্বারকার দিল্লি পাবলিক স্কুল, চাণক্যপুরীর সংস্কৃতি স্কুল ও পূর্ব দিল্লির ময়ূর বিহারে মাদার মেরি স্কুলের মতো বড় বড় স্কুলগুলোতে বোমার কথা জানিয়ে ই-মেইল পাঠানো হয়। একে একে দিল্লি ও নয়ডায় অন্তত ১০০ স্কুল এমন ই-মেইল পায়।

বোমার পুঁতে রাখার ই-মেইল পেয়ে দিল্লিজুড়ে স্কুলগুলোতে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে হুমকি পাওয়া স্কুলগুলো বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়। তাৎক্ষণিক আইনশৃঙ্খলা বাহিনী তল্লাশি অভিযানে নেমে কোনো স্কুলেই তেমন কিছু পায়নি।

দিল্লি রাজ্যের সাংবিধানিক প্রধান লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনা বলেন, দিল্লি ও পার্শ্ববর্তী শহরতলিতে যে স্কুলগুলো বোমার হুমকি পেয়েছে, সেগুলোকে ঘিরে ফেলে তল্লাশি অভিযান চালানো হয়। স্কুলগুলোতে ফায়ার সার্ভিসও প্রস্তুত রাখা হয়। ডগ স্কোয়াড ও বোমা নিষ্ক্রিয়কারী ইউনিট তল্লাশি চালালেও কিছুই মেলেনি।

সাক্সেনা বলেন, আমি দিল্লির জনগণকে আশ্বস্ত করতে চাই যে দিল্লি পুলিশ সম্পূর্ণরূপে প্রস্তুত রয়েছে এবং কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। অভিভাবকদের আতঙ্কিত না হওয়ার আহ্বান জানান তিনি।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং দিল্লি পুলিশ এ ঘটনায় জনগণকে শান্ত থাকতে বলেছে। দিল্লি পুলিশের জনসংযোগ কর্মকর্তা সুমন নালওয়া বলেন, এখন পর্যন্ত অপ্রীতিকর কিছু পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে কেউ আতঙ্ক তৈরি করতে এটি করেছে। পুলিশ হুমকি ইমেলের উত্স খুঁজে পেয়েছে এবং এ বিষয়ে তদন্ত চালাচ্ছে।

দিল্লির শিক্ষামন্ত্রী আতিশি বলেন, সরকার পুলিশ ও স্কুল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলছে এবং পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। আতঙ্কিত হওয়ার কিছু নেই।



আপনার মূল্যবান মতামত দিন: