এপি ও রয়টার্সের দুই সাংবাদিককে গ্রেপ্তার করেছে রাশিয়া

মুনা নিউজ ডেস্ক | ২৯ এপ্রিল ২০২৪ ১৩:০৬

এপি ও রয়টার্সের দুই সাংবাদিক কনস্ট্যান্টিন গ্যাবভ ও সের্গেই ক্যারেলিন  : সংগৃহীত ছবি এপি ও রয়টার্সের দুই সাংবাদিক কনস্ট্যান্টিন গ্যাবভ ও সের্গেই ক্যারেলিন : সংগৃহীত ছবি

ইউক্রেনযুদ্ধ শুরুর পর থেকেই বিদেশি সাংবাদিকদের ওপর খড়গহস্ত রাশিয়া। সর্বশেষ পুতিনবিরোধী প্রয়াত নেতা আলেক্সেই নাভালনির সহযোগী দুই সাংবাদিককে গ্রেপ্তার করেছে রুশ প্রশাসন। তাদের একজন এপি ও একজন রয়টার্সের সাংবাদিক। খবর গার্ডিয়ান ও আল জাজিরার।

ভিন্নমত ও স্বাধীন গণমাধ্যমের বিরুদ্ধে রাশিয়ার ক্র্যাকডাউনের সর্বশেষ শিকার দুই সাংবাদিক হচ্ছেন কনস্ট্যান্টিন গ্যাবভ ও সের্গেই ক্যারেলিন। তাদের বিরুদ্ধে অভিযোগ, পুতিন-বিরোধী ভিন্নমতাবলম্বী 'চরমপন্থী' গোষ্ঠীর সঙ্গে সম্পর্ক রয়েছে তাদের। তারা মূলত নাভালনির জন্য একটি ইউটিউব চ্যানেলে ভিডিও তৈরির কাজ করেছেন।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত আলেক্সেই নাভালনি গত ফেব্রুয়ারিতে কারাবন্দি অবস্থায় একটি আর্কটিক পেনাল কলোনিতে অজ্ঞাত কারণে মারা যান। তাকেও চরমপন্থার অভিযোগে আটক করেছিল রুশ সরকার।

রুশ আদালতসূত্র জানিয়েছে, কনস্ট্যান্টিন গ্যাবভকে ২৭ এপ্রিল শনিবার মস্কোতে আটক করা হয়। তিনি একজন ফ্রিল্যান্সার প্রযোজক এবং বার্তা সংস্থা রয়টার্স সহ একাধিক সংস্থার জন্য কাজ করছেন তিনি।

আরেক সাংবাদিক ক্যারেলিনকে ২৬ এপ্রিল শুক্রবার রাতে রাশিয়ার উত্তর মুরমানস্ক অঞ্চল থেকে আটক করা হয়। অ্যাসোসিয়েটেড প্রেসের জন্য কাজ করছেন ইসরায়েলের দ্বৈত নাগরিকত্ব থাকা ক্যারেলিন।

রুশ আদালতসূত্র বলেছে, আগামী জুনে অভিযোগের তদন্ত ও বিচার শুরু হওয়ার আগপর্যন্ত এই দুই সাংবাদিককে কারা হেফাজতে থাকার নির্দেশ দিয়েছেন আদালত।

যদিও কনস্ট্যান্টিন গাবভ ও সের্গেই ক্যারেলিন উভয়েই অভিযোগ অস্বীকার করেছেন। রাশিয়ান আদালত অনুসারে, চরমপন্থী সংগঠনে জড়িত থাকার অভিযোগে প্রত্যেককে ন্যূনতম দুই বছর এবং সর্বোচ্চ ছয় বছরের কারাদণ্ডের মুখোমুখি হতে হবে।

এর আগে শুক্রবার ফোর্বস ম্যাগাজিনের রাশিয়ান সংস্করণের সাংবাদিক সের্গেই মিনগাজভকে রুশ সেনাবাহিনী সম্পর্কে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে আটক করা হয়েছে।

গত ১৭ মার্চ নাভালনির স্মৃতিস্তম্ভে ফুল দেওয়ার কারণে ফটোগ্রাফার আন্তোনিনা ক্রাভতসোভাকেও ওআটক করেছে রুশ পুলিশ। তার বিরুদ্ধেও ‘চরমপন্থার’ অভিযোগ আনা হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: