ইসরায়েল-ইউক্রেনকে সহায়তায় বিল পাসে বৈশ্বিক সংকট বাড়বে: রাশিয়া

মুনা নিউজ ডেস্ক | ২১ এপ্রিল ২০২৪ ২০:৩৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইসরায়েল, ইউক্রেন ও তাইওয়ানকে সহায়তায় একটি বিল পাস হয়েছে আমেরিকান কংগ্রেসে। এমন সিদ্ধান্তে বৈশ্বিক সংকট বাড়বে বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।

এক টেলিগ্রাম বার্তায় তিনি জানিয়েছেন, ইউক্রেনকে সহায়তা দেওয়ার মানে হলো সন্ত্রাসী কার্যক্রমে সরাসরি অর্থায়ন করা। তাছাড়া তাইওয়ানকে সহায়তা দেওয়ার মানে হলো চীনের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ। অন্যদিকে ইসরায়েলকে সহায়তায় মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়বে।

রিপাবলিকান কট্টরপন্থিদের তীব্র আপত্তির পরেও ইউক্রেন, ইসরায়েল এবং তাইওয়ানকে নিরাপত্তা সহায়তা প্রদান করতে ৯৫ বিলিয়ন ডলারের একটি বিশাল সহায়তা প্যাকেজের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বহুল আলোচিত বিলটি পাস হয়েছে।

স্থানীয় সময় শনিবার ওই বিল পাসের জন্য ভোটাভুটি হয়। এখন ওই বিলটি ডেমোক্রেট-সংখ্যাগরিষ্ঠ সিনেটে পাঠানো হবে। দুই মাসেরও বেশি আগে একই ধরনের একটি বিল সিনেটে পাস করা হয়। পার্লামেন্টের উচ্চ কক্ষ সিনেটে পাস হওয়ার পর বিলটি আইনে পরিণত করার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানো হবে।

শনিবার প্রতিনিধি পরিষদে এই বিলের জন্য মোট ৪২৩টি ভোট পড়েছে। এর মধ্যে ২১০ জন ডেমোক্র্যাট এবং ১০১ জন রিপাবলিকান বিলটির পক্ষে ভোট দিয়েছেন এবং ১১২ জন রিপাবলিকান বিলটির বিপক্ষে ভোট দিয়েছেন।

 

সূত্র: তাস



আপনার মূল্যবান মতামত দিন: