জার্মানির বিরুদ্ধে আইসিজেতে গণহত্যার মামলা নিকারাগুয়ার

মুনা নিউজ ডেস্ক | ৯ এপ্রিল ২০২৪ ১৯:০৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ফিলিস্তিনের গাজায় নির্বিচার হত্যা ও ধ্বংসযজ্ঞ চালানো ইসরায়েলকে অস্ত্র সরবরাহ করার কারণে জার্মানির বিরুদ্ধে গণহত্যার অভিযোগ তুলেছে মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়া। হেগের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) ৮ এপ্রিল সোমবার এ অভিযোগ দায়ের করা হয়। এ বিষয়ে ৯ এপ্রিল মঙ্গলবার নিজেদের বক্তব্য পেশ করবে বার্লিন কর্তৃপক্ষ। খবর বিবিসির।

ছয়মাসের বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনী। ইসরায়েলি বোমা ও গুলিতে গাজায় নিহতের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়ে গেছে। আহত হয়েছে আরও ৭৫ হাজার ফিলিস্তিনি। হতাহতদের বেশির ভাগই বেসামরিক, নারী ও শিশু।

নির্বিচার এই হত্যাযজ্ঞে ইসরায়েলকে অস্ত্র সরবরাহ করে যাচ্ছে যুক্তরাষ্ট্র, জার্মানিসহ কয়েকটি দেশ। ২০২৩ সালে ইসরায়েলের সামরিক সরঞ্জামের ৩০ শতাংশই এসেছে জার্মানি থেকে। দেশটি ইসরায়েলের কাছে বছরটিতে ৩২৬ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করেছে।

এমন পরিস্থিতিতে জার্মানির বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে অভিযোগ দায়ের করেছে নিকারাগুয়া। যুগান্তকারী এই মামলার শুরুতেই দেশটি ইসরায়েলের কাছে জার্মানির অস্ত্র বিক্রি বন্ধ করতে জাতিসংঘের সর্বোচ্চ আদালতে নির্দেশনা চেয়েছে।

সোমবার হেগে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) নিকারাগুয়া অভিযোগে বলেছে, ইসরায়েলে সামরিক সরঞ্জাম পাঠিয়ে এবং ফিলিস্তিনিদের জন্য জাতিসংঘ সাহায্য সংস্থার মাধ্যমে অর্থায়ন বন্ধ করে জাতিসংঘের গণহত্যা চুক্তি লঙ্ঘন করেছে জার্মানি।

নিকারাগুয়া আইসিজেকে জানায়, জার্মানি ২০২৩ সালে ইসরায়েলের কাছে ৩২ কোটি ৬৫লাখ ডলারের অস্ত্র বিক্রি করেছে, যা ২০২২ সালের তুলনায় দশগুণ বেশি। এই পরিমাণ অস্ত্র বিক্রি করে দেশটি ইসরায়েলের যুদ্ধাপরাধের সঙ্গী হয়েছে।

নিকারাগুয়ার মতে, জার্মানির অস্ত্র বিক্রি ইসরায়েলের গণহত্যা সংঘটন সহজতর করছে এবং গাজায় গণহত্যা প্রতিরোধে সম্ভাব্য দায়িত্ব পালনে ব্যর্থ হচ্ছে জার্মানি।

মামলার শুনানিতে নিকারাগুয়ার আইনজীবী অ্যালাইন পেলেট বলেন, গাজায় গণহত্যা প্রতিরোধে জার্মানির ক্রমাগত অস্ত্র বিক্রি স্থগিত করা জরুরি ছিল। তিনি বিচারকদের বলেন, জার্মানি অবশ্যই তারা যেসব অস্ত্র তৈরি করেছে এবং ইসরায়েলকে সরবরাহ করেছে, তার ঝুঁকি সম্পর্কে পুরোপুরি সচেতন ছিল এবং আছে।

নিকারাগুয়া আরও বলেছে, ইসরায়েলের কথা শুনে পশ্চিমা ১৫টি দেশ অবরুদ্ধ গাজায় ফিলিস্তিন উদ্বাস্তুদের সহায়তাকারী জাতিসংঘের রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সির (ইউএনআরডব্লিউএ) তহবিল স্থগিত করে দিয়েছে, তার মধ্যে অন্যতম জার্মানি।

আইসিজে-তে দায়ের করা মামলা অনুসারে, নিকারাগুয়া চায় জাতিসংঘের শীর্ষ আদালত বার্লিনকে অস্ত্র বিক্রি বন্ধ করতে এবং সহায়তা সংস্থার তহবিল পুনরায় চালু করার নির্দেশ দেবে।

এদিকে বার্লিন সরকার নিকারাগুয়ার অভিযোগ প্রত্যাখ্যান করেছে এবং মঙ্গলবার আন্তর্জাতিক বিচার আদালতে নিজেদের বক্তব্য উপস্থাপন করার প্রস্তুতি নিচ্ছে। জার্মান সরকারের মুখপাত্র উলফগ্যাং বুয়েচনার বলেন, আমরা নিকারাগুয়ার মামলাটির নোট নিয়েছি। অভিযোগগুলোকে অযৌক্তিক বলে অস্বীকার করি আমরা।



আপনার মূল্যবান মতামত দিন: