শক্তিশালী ক্যাথলিন ঝড়ে ওলটপালট যুক্তরাজ্য, দেড়শ ফ্লাইট বাতিল

মুনা নিউজ ডেস্ক | ৭ এপ্রিল ২০২৪ ১৬:৩৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

শক্তিশালী ঝড় ক্যাথলিনে ওলটপালট হয়ে গেছে পুরো যুক্তরাজ্য। ৬ এপ্রিল শনিবার শুরু হওয়া ঝড়ের কারণে ইংল্যান্ডে অসংখ্য ফ্লাইট বাতিল হয়ে গেছে, স্কটল্যান্ডে রেল ও ফেরি চলাচল ব্যহত হয়েছে। এছাড়া আয়ারল্যান্ডে বিদ্যুৎহীন হয়ে পড়েছে কয়েক হাজার পরিবার। তবে কোথাও হতাহতের খবর মেলেনি। ৭ এপ্রিল রবিবার সন্ধ্যা নাগাদ ঝড়ের গতিবেগ থামবে হবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। খবর বিবিসির।

যুক্তরাজ্যের আবহাওয়া দপ্তর জানিয়েছে, পূর্ব ইংল্যান্ডে ৬ এপ্রিল, শনিবার ঘণ্টায় ১১২ কিলোমিটার বেগে ঝড় বয়ে যায়। স্কটল্যান্ডে কোথাও কোথাও ১৬০ কিলোমিটার বেগে ঝড় উঠে। এছাড়া উত্তর ওয়েলসের ক্যাপেল কিউরিংয়ে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১১০ কিলোমিটার।

ইংল্যান্ড মেট অফিস জানায়, ইংল্যান্ডের উত্তর-পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং উত্তর আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলসের কিছু অংশে প্রবল ঝড়ের কারণে ইয়েলো অ্যালার্ট জারি করা হয়।

যুক্তরাজ্যের কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, যুক্তরাজ্যের বিমানবন্দরগুলোতে ১৪০ টির বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। বিশেষ করে হিথ্রো, ম্যানচেস্টার, বার্মিংহাম, এডিনবার্গ এবং বেলফাস্ট সিটি বিমানবন্দরে ফ্লাইট বাতিল হলে হাজার হাজার যাত্রী ভোগান্তির সম্মুখীন হন। এসব বেশির ভাগ ফ্লাইট অবশ্য যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডকেন্দ্রিক ছিল।

প্রচণ্ড ঝোড়ো বাতাসের কারণে উত্তর আয়ারল্যান্ডে ৩৪ হাজারের বেশি ঘরবাড়ি ও অফিস বিদ্যুৎহীন হয়ে পড়ে। উপড়ে পড়েছে হাজার হাজার গাছপালা। ঝড়ের প্রচণ্ডতায় টাইটানিক বেলফাস্ট মিউজিয়ামের ছাদের একাংশ ধসে পড়েছে।

এদিকে ঝড় ক্যাথলিনের কারণে শনিবার চলতি বছরের সবচেয়ে উষ্ণতম দিনও দেখেছে যুক্তরাজ্য। পূর্ব ইংল্যান্ডে এদিন সর্বোচ্চ তাপমাত্রা দেখা দেয় ২১.৪ ডিগ্রি সেলসিয়াস। সাফোকের লেকেনহেথে বছরের সবচেয়ে উষ্ণতম এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

ঝড়টি আফ্রিকার উত্তর-পশ্চিমাঞ্চল থেকে উত্তর আটলান্টিকের উপর দিয়ে বেশ উষ্ণ বায়ু বয়ে নিয়ে এসেছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

ঝড়টির নাম ক্যাথলিন দিয়েছে আইরিশ আবহাওয়া দপ্তর- মেট আইরিয়ান। বিগত আট মাসে ১১তমবারের মতো ঝড়ের নামকরণ করেছে আয়ারল্যান্ডের আবহাওয়া কর্তৃপক্ষ। আশঙ্কা করা হচ্ছিল, ঝড়টির কারণে আয়ারল্যান্ডেই ক্ষয়ক্ষতি হবে সবচেয়ে বেশি।

 



আপনার মূল্যবান মতামত দিন: