জিম্বাবুয়ে চালু হলো স্বর্ণের প্রলেপ দেওয়া নতুন মুদ্রা

মুনা নিউজ ডেস্ক | ৭ এপ্রিল ২০২৪ ১৬:২৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

দীর্ঘদিন ধরে চরম মুদ্রাস্ফীতিতে জর্জরিত বিশ্বের সর্বোচ্চ মুদ্রাস্ফীতির দেশ জিম্বাবুয়েতে নতুন মুদ্রা চালু করা হয়েছে। ৬ এপ্রিল, শনিবার থেকে কার্যকর হওয়া এই নতুন মুদ্রার নাম ‘জিম গোল্ড’ (জিগ)। এটি স্বর্ণের প্রলেপ দেওয়া এবং কাঠামোগত মুদ্রাব্যবস্থার অংশ।

গত ২৫ বছর ধরে জিম্বাবুয়ের মুদ্রার মান ক্রমাগত নিম্নগামী ছিল। দেশটির সরকার নানা প্রচেষ্টা চালিয়েও মুদ্রাস্ফীতি কমাতে ব্যর্থ হয়েছে। এই পরিস্থিতিতে নিয়ন্ত্রণ আনতে এবং অর্থনৈতিক স্থিতিশীলতা ফিরিয়ে আনতে কেন্দ্রীয় ব্যাংক নতুন এই স্বর্ণভিত্তিক মুদ্রা চালু করেছে।

গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে জিম্বাবুয়ের রিজার্ভ ব্যাংকের গভর্নর জন মুশায়াভানহু বলেন, নতুন করে প্রবর্তন করা এ মুদ্রা বিদেশি মুদ্রা, স্বর্ণ ও অন্যান্য মূল্যবান খনিজ দিয়ে বিনিময় করা যাবে। কেন্দ্রীয় ব্যাংক এর বিনিময় হার নির্ধারণ করে দেবে।

রিজার্ভ ব্যাংকের গভর্নর আশা প্রকাশ করেছেন যে, নতুন এই মুদ্রাব্যবস্থা জিম্বাবুয়ের আর্থিক ব্যবস্থাপনাকে সরল করে নিশ্চিত পর্যায়ে নিয়ে যাবে।

দেশের বিদ্যমান ব্যাংকগুলো জিম্বাবুয়ে ডলারকে নতুন এ মুদ্রায় পাল্টে দেবে বলে তিনি উল্লেখ করেন।

গভর্নর বলেন, নিজেদের কাছে থাকা মুদ্রাগুলোকে নতুন এ মুদ্রায় বিনিময়ের জন্য জিম্বাবুয়ের নাগরিকরা ২১ দিন সময় পাবেন। এক থেকে ২০০ জিগ পর্যন্ত মোট ৮টি ভিন্ন মুদ্রা পাওয়া যাবে। সোমবার থেকে এক ডলারে ১৩ দশমিক ৫৬ হিসেবে জিগের লেনদেন শুরু হবে।

জানা গেছে, নতুন চালু করা এ মুদ্রায় স্বর্ণের বিশেষ প্রলেপের পাশাপাশি মূল্যবান পাথরও ব্যবহার করা হয়েছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: