সৌদি আরবে অভিবাসীসহ এক সপ্তাহে ১০,৬০৬ জন গ্রেপ্তার

মুনা নিউজ ডেস্ক | ২ মে ২০২৩ ০১:৩৬

সৌদি আরবে অভিবাসীসহ এক সপ্তাহে ১০,৬০৬ জন গ্রেপ্তার সৌদি আরবে অভিবাসীসহ এক সপ্তাহে ১০,৬০৬ জন গ্রেপ্তার

কর্ম সংক্রান্ত, আবাসিক এবং সীমান্ত নিরাপত্তা বিষয়ক বিধি ভঙ্গের কারণে সৌদি আরব কর্তৃপক্ষ এক সপ্তাহে গ্রেপ্তার করেছে  ১০,৬০৬ জনকে। ২০ থেকে ২৬শে এপ্রিল পর্যন্ত এসব মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে শ্রম সংক্রান্ত ইস্যুতে গ্রেপ্তার করা হয়েছে ১,১৬১ জনকে, আবাসিক আইন লঙ্ঘনের জন্য গ্রেপ্তার করা হয়েছে ৫,৬২০ জনকে, এবং বেআইনিভাবে সীমান্ত অতিক্রমের চেষ্টায় গ্রেপ্তার করা হয়েছে ৩,৮২৫ জনকে।  সরকারি রিপোর্টের উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ।

প্রকাশিত রিপোর্টে দেখা যাচ্ছে, বেআইনিভাবে সীমান্ত অতিক্রম করে সৌদি আরবে প্রবেশের চেষ্টা করেছিলেন যেসব ব্যক্তি তার মধ্যে ১০৮৭ জনের মধ্যে শতকরা ২৫ ভাগ ইয়েমেনের। শতকরা ৭৪ ভাগ ইথিওপিয়ার। অন্য দেশগুলোর অভিবাসীর পরিমাণ শতকরা এক ভাগ। ২৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে প্রতিবেশী দেশগুলোতে প্রবেশের চেষ্টা করায়। নিয়ম লংঘনকারীদের পরিবহন এবং আশ্রয় দেয়ার কারণে গ্রেপ্তার করা হয়েছে ১০ জনকে।সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সৌদি আরবে কোনো বেআইনি উপায়ে কাউকে প্রবেশ এবং তাতে সহায়তাকারীর সন্ধান পাওয়া গেলে তাকে সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত জেল দেয়া হতে পারে। সঙ্গে ১০ লাখ সৌদি রিয়াল জরিমানা করা হতে পারে অথবা তার গাড়ি, সম্পদ জব্দ করা হতে পারে।
কাউকে এভাবে নিয়ম লঙ্ঘনের জন্য সন্দেহ হলে মক্কায় টোল ফ্রি ৯১১ নম্বরে কল দিতে এবং অন্য স্থানে ৯৯৯ অথবা ৯৯৬ নম্বরে কল দিতে বলা হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: