সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ইসরায়েলি বিমান হামলা, নিহত ৭

মুনা নিউজ ডেস্ক | ২ এপ্রিল ২০২৪ ১৭:৫৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

সিরিয়ায় অবস্থিত ইরানি কনস্যুলেটের এনেক্স ভবনে ভয়াবহ হামলা চালিয়েছে ইসরায়েল। এ হামলায় ইরানের বিপ্লবী গার্ডের একজন কমান্ডারসহ অন্তত ৮ জন নিহত হয়েছেন। ১ এপ্রিল, সোমবার সিরিয়ার রাজধানী দামাসকাসে ইসরায়েলি বিমান বাহিনী এ হামলা চালিয়েছে বলে প্রতিবেদনে নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

দামাসকাসের মাজেহতে অবস্থিত ইরানি কনস্যুলেটে ইসরায়েলি এ গোলাবর্ষণের খবরটি নিশ্চিত করেছে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা সানাও।

আন্তর্জাতিক বেশ কয়েকটি গণমাধ্যমের প্রতিবেদন থেকে ইসরায়েলের এ হামলায় ইরানি বিপ্লবী গার্ডের জ্যেষ্ঠ কমান্ডার মোহাম্মদ রেজা জাহিদী নিহত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে। তবে, হামলার ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি ইসরায়েল।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় ইরানের কনস্যলেট ভবনটি পুরোপুরি ধসে গেছে। হামলার পরপর ভবনটি থেকে ধোঁয়ার কুণ্ডলি বের হতে দেখা যায়। এমনকি ভবনের ভেতর যারা ছিলেন, তাদের সবাই আহত অথবা নিহত হয়েছেন।

তবে ইসরায়েলি হামলায় সিরিয়ায় নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত হোসেন আকবারি এবং তার পরিবারের কোনো সদস্য ক্ষতিগ্রস্ত হননি। কনস্যুলেটের যে ভবনটিতে হামলা হয়েছে তারা সেখানে উপস্থিত ছিলেন না। বিষয়টি নিশ্চিত করেছে ইরানি বার্তাসংস্থা নূর নিউজ।

যদিও হামলার পর সিরিয়ার বার্তাসংস্থা সানা নিউজ জানিয়েছিল, ইসরায়েলি ক্ষেপণাস্ত্র ঠেকিয়ে দেয়া হয়েছে। তবে কোনো একটি ক্ষেপণাস্ত্র কনস্যুলেটের এনেক্স ভবনে আঘাত হানতে সমর্থ হয়।

গত সপ্তাহে সিরিয়ার আরেকটি বড় হামলা চালিয়েছিল ইসরায়েল। ওই হামলায় ৫৩ জন নিহত হন। যার মধ্যে ৩৮ সিরীয় সেনা এবং হিজবুল্লাহর ৭ যোদ্ধা ছিলেন।

প্রসঙ্গত, গত বছর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে দ্বন্দ্ব শুরুর পর এটিই সিরিয়ায় ইসরায়েলের চালানো সবচেয়ে বড় হামলা।

 



আপনার মূল্যবান মতামত দিন: