উইন্ডসর ক্যাসেলে প্রথম রাজকীয় উন্মুক্ত ইফতার

মুনা নিউজ ডেস্ক | ১ এপ্রিল ২০২৪ ২২:০৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

পবিত্র রমজান মাস উপলক্ষে যুক্তরাজ্যের ইতিহাসে প্রথমবারের মতো রাজকীয় পরিবেশে উন্মুক্ত ইফতারের আয়োজন করা হয়েছে। গত সপ্তাহে উইন্ডসর ক্যাসেলে রয়্যাল কালেকশন ট্রাস্টের সহযোগিতায় এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মুসলিম রোজাদার ছাড়াও বিভিন্ন ধর্ম ও বিশ্বাসের মানুষ এই ইফতারে আমন্ত্রিত ছিলেন। কাছ থেকে ইসলামের মৌলিক শিক্ষা ও দর্শন-নীতি সম্পর্কে জানার সুযোগ পান তারা। সুমধুর আজানের ধ্বনির সঙ্গে সকলে একসঙ্গে ইফতার শুরু করেন। এরপর রাজকীয় পরিবেশে সকলের জন্য পরিবেশন করা হয় সুস্বাদু খাবার।

রমাদান টেন্ট প্রজেক্টের প্রতিষ্ঠাতা ওমর সালহা বলেন, ‘ব্রিটিশ ইতিহাসে প্রথমবারের মতো উইন্ডসর ক্যাসেলে এমন একটি সুন্দর উন্মুক্ত ইফতারের আয়োজন করা হয়েছে। ইফতারের মাধ্যমে আমরা ঐতিহ্য, প্রথা ও ঐক্যের চিত্র তুলে ধরেছি। উইন্ডসর ক্যাসেলের সুন্দর পরিবেশে আমরা অবিস্মরণীয় অভিজ্ঞতা অর্জন করেছি।’

রমাদান টেন্ট প্রজেক্টের উপদেষ্টা বোর্ডের সদস্য দাওশান হুমজাহ বলেন, ‘আইকনিক উইন্ডসর ক্যাসেলের সমৃদ্ধ ঐতিহ্য রয়েছে। অনুষ্ঠানের আয়োজকদের উষ্ণ অভ্যর্থনা ও আতিথেয়তার জন্য আমরা কৃতজ্ঞ।’

প্রতিবছর রমজান মাসে ব্রিটিশ দাতব্য প্রতিষ্ঠান রমাদান টেন্ট প্রজেক্ট যুক্তরাজ্যের বিভিন্ন স্থানে উন্মুক্ত ইফতারের আয়োজন করে। এবার ২৫টিরও বেশি স্থানে এ ধরনের ইফতার অনুষ্ঠান করা হয়েছে, যাতে হাজার হাজার মানুষ অংশ নিয়েছেন। এর মধ্যে ছিল যুক্তরাজ্যের বিখ্যাত ইউনিভার্সিটি, ফুটবল স্টেডিয়াম, ক্যাথিড্রাল, মিউজিয়াম, থিয়েটারসহ দেশের ঐতিহাসিক সব স্থান।

এবারের ইফতার উৎসব আগামী ৮ এপ্রিল লন্ডনের ট্রাফালগার স্কোয়ারে বর্ণাঢ্য আয়োজনে শেষ হবে।

উল্লেখ্য, উইন্ডসর ক্যাসেল ইংল্যান্ডের বার্কশায়ার শহরে অবস্থিত একটি ঐতিহাসিক দুর্গ ও রাজকীয় বাসভবন। এটি বিশ্বের বৃহত্তম ও প্রাচীনতম দুর্গ যা এখনও বাসস্থান হিসেবে ব্যবহৃত হচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন: