ইসরায়েলিকে আগ্নেয়াস্ত্র সরবরাহ করায় মালয়েশিয়ায় গ্রেপ্তার ৩

মুনা নিউজ ডেস্ক | ৩১ মার্চ ২০২৪ ২০:০৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইসরায়েলি পাসপোর্টধারী ব্যক্তিকে আগ্নেয়াস্ত্র সরবরাহের অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করেছে মালয়েশিয়া। ৩০ মার্চ শনিবার পুলিশ জানায়, কয়দিন আগেই কুয়ালালামপুরের একটি হোটেল থেকে ইসরায়েলি পাসপোর্টধারী এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃত ৩৬ বছর বয়সী ওই ব্যক্তির কাছ থেকে একটি ব্যাগে ছয়টি হ্যান্ডগান ও ২০০টি বুলেট উদ্ধার করা হয়েছে।

গত ১২ই মার্চ নকল ফরাসি পাসপোর্ট ব্যবহার করে তিনি সংযুক্ত আরব আমিরাত থেকে কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন। গত শুক্রবার রাতে এক সংবাদ সম্মেলনে পুলিশের মহাপরিদর্শক রাজারুদ্দিন হোসেইন এ তথ্য জানান।

রাজারুদ্দিন বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, পুলিশের জিজ্ঞাসাবাদের পর সন্দেহভাজন ব্যক্তি একটি ইসরায়েলি পাসপোর্ট হস্তান্তর করেন। মালয়েশিয়ায় আসার পর তিনি এ অস্ত্রগুলো অর্ডার দেন এবং ক্রিপটোকারেন্সির মাধ্যমে এর অর্থ পরিশোধ করেন।

সিঙ্গাপুরের ইসরায়েলি দূতাবাস এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি। মালয়েশিয়া ও ইসরায়েলের মধ্যে কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।

গ্রেপ্তারকৃত ব্যক্তি ইসরায়েলি গোয়েন্দা সংস্থার সদস্য—এমন আশঙ্কাও উড়িয়ে দিচ্ছে না পুলিশ। তবে সন্দেহভাজন ব্যক্তি বলছেন, পারিবারিক বিরোধের জেরে তিনি আরেক ইসরায়েলিকে খুঁজে বের করতে মালয়েশিয়ায় প্রবেশ করেছিলেন। অভিযুক্ত ব্যক্তি মালয়েশিয়ার বিভিন্ন হোটেলে অবস্থান করেছেন উল্লেখ করে রাজারুদ্দিন বলেন, ‘আমরা তাঁর কথা পুরোপুরি বিশ্বাস করছি না। আমরা সন্দেহ করছি, এখানে অন্য কোনো উদ্দেশ্য আছে।’

গত শুক্রবার ইসরায়েলি সন্দেহভাজনকে অস্ত্র সরবরাহ ও তাঁর গাড়িচালক হিসেবে কাজ করার সন্দেহে এক বিবাহিত দম্পতিসহ তিন মালয়েশীয়কে গ্রেপ্তার করা হয়েছে এবং সাত দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। ওই দম্পতির গাড়ি থেকে একটি পিস্তল উদ্ধার করা হয়েছে বলে জানায় পুলিশ।

ওই ব্যক্তিকে গ্রেপ্তারের পর থেকে উচ্চ সতর্কাবস্থায় রয়েছে কর্তৃপক্ষ এবং মালয়েশিয়ার রাজা, প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম এবং অন্যান্য উচ্চপদস্থ ব্যক্তিদের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ মালয়েশিয়া শুরু থেকেই ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে আসছে এবং গাজা যুদ্ধে ইসরায়েলিদের সমালোচনা করে আসছে। জাতিসংঘ বলছে, মালয়েশিয়ায় আশ্রয় নিয়ে আছে প্রায় ৬০০ ফিলিস্তিনি শরণার্থী।

২০১৮ সালে মালয়েশিয়ার রাজধানীতে এক ফিলিস্তিনি বিজ্ঞানীকে গুলি করে হত্যা করে দুই অজ্ঞাত ব্যক্তি। হত্যাকারীরা ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের সদস্য বলে দাবি করে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। ইসরায়েল এ দাবি অস্বীকার করে।

 



আপনার মূল্যবান মতামত দিন: