মেক্সিকোতে রেস্তোরাঁয় মেয়রকে গুলি করে হত্যা

মুনা নিউজ ডেস্ক | ৩১ মার্চ ২০২৪ ১৯:১৪

নিহত মেয়র গুইলারমো টোরেস : সংগৃহীত ছবি নিহত মেয়র গুইলারমো টোরেস : সংগৃহীত ছবি

মেক্সিকোতে একটি রেস্তোরাঁয় একজন মেয়রকে গুলি করে হত্যা করা হয়েছে। আঞ্চলিক প্রসিকিউটর অফিসের বরাত দিয়ে এএফপি রবিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। সহিংসতা ও সংগঠিত অপরাধে জর্জরিত দেশটিতে সাম্প্রতিক রাজনৈতিক হত্যাকাণ্ড এটি।

প্রসিকিউটর অফিস এক বিবৃতিতে জানিয়েছে, শনিবার পশ্চিম মিচোয়াকান রাজ্যের রাজধানী মোরেলিয়ার একটি রেস্তোরাঁয় গুইলারমো টোরেস (৩৯) ও তাঁর ১৪ বছর বয়সী ছেলেকে আক্রমণ করা হয়েছিল। তাঁর ছেলে বেঁচে গেছে।

স্থানীয় গণমাধ্যম অনুসারে, টোরেস ২০২২ সালে ইনস্টিটিউশনাল রেভল্যুশনারি পার্টির সদস্য হিসেবে মিচোয়াকানের চুরুমুকো পৌরসভার মেয়র নির্বাচিত হয়েছিলেন। কিন্তু সম্প্রতি তিনি দল ছেড়েছেন এবং ক্ষমতাসীন মোরেনা দলের জন্য প্রকাশ্যে সহানুভূতি প্রকাশ করেছেন।

এএফপির তথ্য অনুসারে, টোরেস হলেন সর্বশেষ রাজনীতিবিদ, যাঁকে মেক্সিকোতে আগামী ২ জুন প্রেসিডেন্ট নির্বাচনের আগে খুন করা হলো। আসন্ন এ নির্বাচনে ২০ হাজার স্থানীয় ও কেন্দ্রীয় পদ এবং পুরো কংগ্রেসের জন্য ভোটগ্রহণ হবে। এর আগে দুই মেয়র প্রার্থীকে ২৬ ফেব্রুয়ারি খুন করা হয়েছিল।

ল্যাবরেটরিও ইলেক্টোরাল থিংকট্যাংকের একটি প্রতিবেদন অনুসারে, ২০২৩ সালের ৪ জুন থেকে এই বছরের ২৬ মার্চের মধ্যে নির্বাচনী সহিংসতায় ৫০ জনকে হত্যা করা হয়েছে, যার মধ্যে ২৬ জনের জনপ্রিয় আসনে লড়াই করার কথা ছিল।

মেক্সিকোর প্রধান আভাকাডো উৎপাদনকারী অঞ্চল মিচোয়াকান রাজ্যে সংগঠিত অপরাধ গোষ্ঠীগুলোর মধ্যে ক্রমাগত সংঘর্ষ হয়।

ফেব্রুয়ারি মাসে একটি অপরাধী গোষ্ঠীর সন্ধান করার সময় হামলায় চার সামরিক সদস্য নিহত এবং ৯ জন আহত হন। মেক্সিকোতে হত্যা ও অপহরণ নিয়মিত ঘটনা।

সরকারি তথ্য অনুসারে, সেখানে ২০০৬ সাল থেকে প্রায় সাড়ে চার লাখ মানুষকে হত্যা করা হয়েছে মাদকসংক্রান্ত সহিংসতার কারণে।

 



আপনার মূল্যবান মতামত দিন: