আগামী সপ্তাহে চীন সফরে যাচ্ছেন রাশিয়ার প্রধানমন্ত্রী

মুনা নিউজ ডেস্ক | ২০ মে ২০২৩ ১৮:৫৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


আগামী সপ্তাহে চীন সফরে যাচ্ছেন রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন। ২৩ থেকে ২৪ মে রাশিয়ার প্রধানমন্ত্রী এ সফর করবেন বলে জানায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় ও রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন।

শুক্রবার (১৯ মে) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এক বিবৃতিতে বলেন, চীনের প্রধানমন্ত্রী লি কেছিয়াংয়ের আমন্ত্রণে রুশ প্রধানমন্ত্রী মিশুস্তিন চীনে দু’দিনের সরকারি সফরে আসছেন।

সফরের বিষয়টি নিশ্চিত করে ক্রেমলিন জানায়, সফরকালে চীনের সঙ্গে বাণিজ্য ও অর্থনৈতিক ক্ষেত্রে দুই দেশের মধ্যকার সহযোগিতা নিয়ে আলোচনা হবে। শিল্প, জ্বালানি, পরিবহন অবকাঠামো ও কৃষিতে বিশেষ মনোযোগ দেওয়া হবে। এ সময় বেশ কয়েকটি দ্বিপক্ষীয় চুক্তি সই হবে বলে আশা করা হচ্ছে।

জানা গেছে, মিশুস্তিন তার সফরে সাংহাই যাবেন। সেখানে তিনি রাশিয়ান ও চীনা ব্যবসায়ীদের ফোরামে কথা বলবেন।

রাশিয়া ও চীনের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। গত মার্চে রাশিয়া সফর করেন চীনের প্রেসিডেন্ট সি জিনপিং। তখন তিনি বলেছিলেন, আমাদের সম্পর্ক ‘নতুন যুগে প্রবেশ করেছে’।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে চীন নিরপেক্ষ অবস্থানে থাকবে বললেও মস্কোর এই আগ্রাসনের বিরুদ্ধে নিন্দা না জানানোয় সমালোচনার মুখে পড়তে হয়েছে। তবে দেশটি মধ্যস্থতাকারীর ভূমিকা নিয়ে যুদ্ধ বন্ধে সহায়তার চেষ্টা চালাচ্ছে।

এরই অংশ হিসেবে চীনের বিশেষ দূত লি হুই গত মঙ্গলবার দু’দিনের সফরে ইউক্রেনে যান। সেখানে তিনি দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবাসহ অন্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ বাহিনীর হামলা শুরুর পর থেকে এটাই চীনের কোনো শীর্ষ পর্যায়ের কর্মকর্তার প্রথম ইউক্রেন সফর।

বেইজিংয়ের পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, তাদের ইউরো–এশিয়াবিষয়ক বিশেষ দূত লি হুই বলেছেন, সব পক্ষকেই নিজ থেকে আলোচনার উদ্যোগ নিতে হবে। পারস্পরিক আস্থা তৈরি করতে হবে। এমন পরিস্থিতি সৃষ্টি করতে হবে, যাতে যুদ্ধ বন্ধ করে আলোচনা শুরু করা যায়। যুদ্ধ বন্ধে আলোচনা ছাড়া কোনো উপায় নেই।

 

সূত্র: রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: