এআই গণতন্ত্রের জন্য হুমকি : দ. কোরিয়ার প্রেসিডেন্ট

মুনা নিউজ ডেস্ক | ১৯ মার্চ ২০২৪ ১৩:৩৮

 দ. কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল : সংগৃহীত ছবি দ. কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল : সংগৃহীত ছবি

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ও ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তৈরি করা ভুয়া খবর ও অপতথ্য গণতন্ত্রের জন্য হুমকি। ১৮ মার্চ সোমবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠিত গণতন্ত্র সম্মেলনের উদ্বোধনী ভাষণে প্রেসিডেন্ট ইউন সুক ইওল এ সতর্কবাণী উচ্চারণ করেছেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তৃতীয় গণতন্ত্র সম্মেলনের আয়োজন করছে দক্ষিণ কোরিয়া। এর আগের দুটি গণতন্ত্র সম্মেলন আয়োজন করেছিল যুক্তরাষ্ট্র। গণতান্ত্রিক ব্যবস্থার অবনমন, অধিকার ও স্বাধীনতার অবক্ষয় রোধের পদ্ধতি নিয়ে আলোচনার উদ্দেশ্যে প্রেসিডেন্ট জো বাইডেন এ সম্মেলন শুরু করেন।

তিন দিনব্যাপী এই সম্মেলনে গণতন্ত্রের প্রতি প্রযুক্তিগত হুমকি ও প্রযুক্তিকে কীভাবে গণতন্ত্র ও সর্বজনীন মানবাধিকারের প্রসার কাজে লাগানো যায়—এই বিষয়টিই মূল আলোচনার বিষয় হতে পারে। সম্মেলনে কোস্টারিকা থেকে শুরু করে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও ঘানাসহ ৩০টি দেশ অংশ নিচ্ছে।

সম্মেলনে অংশ নেওয়া পশ্চিমা বিশ্বের বেশ কয়েকটি দেশের প্রতিনিধিরা রাশিয়া ও চীনের বিরুদ্ধে ‘ক্ষতিকর প্রচারণা’ চালানোর অভিযোগ করেছেন। বিষয়টিকে ইঙ্গিত করে দক্ষিণ কোরিয়ার বলেন, গণতন্ত্রের প্রসারে কৃত্রিম বুদ্ধিমত্তা ও প্রযুক্তিকে যাতে কাজে লাগানো যায় সে জন্য দেশগুলোর দায়িত্ব হলো সংশ্লিষ্ট বিষয়ে অর্জিত অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময় করা।

ইউন সুক ইওল বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তা ও ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে ভুয়া খবর ও অপতথ্য ছড়ানো কেবল ব্যক্তিস্বাধীনতা ও মানবাধিকারেরই লঙ্ঘন নয় বরং এটি গণতান্ত্রিক ব্যবস্থাকেও হুমকিতে ফেলে।’

সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ‘স্বৈরাচারী ও নিপীড়নমূলক শাসনব্যবস্থা গণতন্ত্র ও মানবাধিকার ক্ষুণ্ন করার জন্য প্রযুক্তিকে ব্যবহার করছে। তাই প্রযুক্তি গণতান্ত্রিক মূল্যবোধ এবং আদর্শকে টিকিয়ে রাখবে এবং সমর্থন করবে তা আমাদের নিশ্চিত করতে হবে।’

বিশ্বজুড়ে তথ্য প্রভাবিত করার নেপথ্যে রাশিয়া ও চীনের ভূমিকার বিষয়ে ওয়াশিংটনের অভিযোগ পুনর্ব্যক্ত করেন ব্লিঙ্কেন। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে রাশিয়া অপতথ্য ছড়াচ্ছে বলে অভিযোগ করেন ইউরোপীয় কর্মকর্তারাও।



আপনার মূল্যবান মতামত দিন: