স্পেনে স্পিডবোট থেকে অভিবাসীদের সমুদ্রে ফেলে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৩

মুনা নিউজ ডেস্ক | ১৮ মার্চ ২০২৪ ১৯:৫২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

স্পেনের দক্ষিণের অঞ্চল কাদিজে আটলান্টিক মহাসাগরের সমুদ্র সৈকতের কাছে গত নভেম্বরে ইচ্ছাকৃতভাবে একটি স্পিডবোট থেকে ফেলে দেওয়া হয়েছিল পাঁচ অভিবাসীকে। এতে মৃত্যু ঘটে পাঁচজনেরই। এ ঘটনায় স্পেনের পুলিশ তিনজনকে গ্রেপ্তার করেছে। ১৮ মার্চ সোমবার স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে খবরটি দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কাদিজের প্রায় ৭০ কিলোমিটার (৪৪ মাইল) দক্ষিণ-পূর্বে আলজেসিরাস এলাকা থেকে গ্রেপ্তার করা হয় দুই পুরুষ এবং একজন নারীকে। তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে যে, অনেক অভিবাসী সাঁতার কাটতে পারে না জেনেও ছুরির মুখে প্রবল স্রোতের মধ্যে স্পিডবোট থেকে তাদের ঝাঁপ দিতে বাধ্য করেছিল এই তিনজন।

এই তিনজন অপরাধমূলক সংগঠন চালানো, বিদেশি নাগরিকদের আঘাত এবং চোরাচালানের সঙ্গে জড়িত বলেও সন্দেহ করা হচ্ছে।

গত বছরের নভেম্বরে সামাজিক প্ল্যাটফর্মে প্রকাশিত কয়েকটি ছবিতে দেখা গেছে যে, একটি কালো স্পিডবোট সমুদ্রে প্রবল জোয়ারের মধ্যে ঘুরছে এবং স্পিডবোটে থাকা লোকেরা অন্যদের একপাশে ঠেলে দিচ্ছে। স্থানীয় পুলিশ নৌকাটি খুঁজে বের করে গ্রেপ্তার করেছিল।

পুলিশ তখন জানায়, স্পিডবোটটিতে কমপক্ষে ৩৭ জন অভিবাসী ছিলেন যারা মরক্কোর কেনিট্রা থেকে কাদিজে যাত্রার জন্য ৩ হাজার থেকে ১২ হাজার ইউরো প্রদান করেছিলেন।

মরক্কোর কাছাকাছি অবস্থিত হওয়া সত্ত্বেও আটলান্টিক উপকূলে রুক্ষ সমুদ্র এবং কাছাকাছি জিব্রাল্টার প্রণালির চারপাশে নজরদারির কারণে কাদিজ এলাকাটি অভিবাসীদের জন্য সুপরিচিত কোনো গন্তব্য নয়।

স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এ বছরের প্রথম দুই মাসে নৌকায় করে স্পেনে আসা অভিবাসীর সংখ্যা গত বছরের একই সময়ের চেয়ে চারগুণ বেড়ে ১৩,৪৮৫ হয়েছে।

মানবাধিকার গোষ্ঠী ওয়াকিং বর্ডারস বলেছে যে,২০২৩ সালে স্পেনে পৌঁছানোর চেষ্টায় ঝুঁকিপূর্ণ সমুদ্রযাত্রার সময় ৬,৬১৮ জন প্রাণ হারিয়েছিলেন।



আপনার মূল্যবান মতামত দিন: