নাইজেরিয়ায় দাঙ্গা থামাতে গিয়ে মেজরসহ ১৬ সেনা নিহত

মুনা নিউজ ডেস্ক | ১৭ মার্চ ২০২৪ ১৯:০৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

নাইজেরিয়ার ডেল্টা রাজ্যে দুটি সম্প্রদায়ের মধ্যে গোষ্ঠীগত দাঙ্গা থামাতে গিয়ে নিহত হয়েছেন দেশটির ১৬ সেনা। নিহত সেনাদের মধ্যে দুইজন মেজর ও একজন ক্যাপ্টেন রয়েছেন। খবর বিবিসির।

সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল তুকুর গুসাউ নিশ্চিত করেছেন, দক্ষিণাঞ্চলীয় ডেল্টা রাজ্যের বোমাদি অঞ্চলে ওকুমো সম্প্রদায়ের দুই পক্ষের মধ্যে সংঘর্ষ থামানোর মিশনে গিয়ে বৃহস্পতিবার সেনা কর্মকর্তাসহ ১৬ জন নিহত হয়েছেন।

তুকুর গুসাউ শনিবার এক বিবৃতিতে বলেন, বোমাদি অঞ্চলে ওই গোষ্ঠী দাঙ্গা থাকামে ১৮১ অ্যাম্ফিবিয়াস ব্যাটালিয়নের সেনাদের পাঠানো হয়েছিল। কমান্ডিং অফিসারের নেতৃত্বে সেনা টিমকেও আক্রমণ করে দাঙ্গাকারীরা। এতে ওই কমান্ডিং অফিসার, দুই মেজর, একজন ক্যাপ্টেন এবং ১২ জন সৈন্য নিহত হন।

গুসাউ বলেন, প্রতিরক্ষা মন্ত্রণালয় অবিলম্বে ওই ঘটনার তদন্ত এবং জড়িতদের গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে। এখন পর্যন্ত কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে।

ডেল্টা রাজ্যের সম্প্রদায়গুলোতে প্রায়ই সংঘর্ষ ঘটে থাকে। কখনো জমি নিয়ে কিংবা কখনো জ্বালানি কোম্পানিগুলোর ছড়িয়ে পড়া তেলের ক্ষতিপূরণ নিয়েও প্রাণঘাতী সংঘর্ষ বেঁধে যায়।

নাইজেরিয়ার উত্তর ও মধ্যাঞ্চলগুলোতেও সশস্ত্র গোষ্ঠীগুলো সক্রিয় থাকায় সংঘাত সেখানে নিয়মিত ব্যাপার। চলতি বছরের শুরুর দিকে নাইজেরিয়ার কেন্দ্রীয় প্লেটু রাজ্যে মুসলিম পশুপালক ও খ্রিস্টান চাষী সম্প্রদায়ের মধ্যে সহিংসতায় কমপক্ষে ৩০ জন নিহত হয়।

নাইজেরিয়ার মধ্য বেল্টে অবস্থিত রাজ্যটির উত্তরাঞ্চল মুসলিম এবং দক্ষিণাঞ্চল খ্রিস্টান অধ্যুষিত হওয়ায় সেখানে একটি আন্তঃসাম্প্রদায়িক বিভাজন তৈরি হয়েছে। প্রায়ই দু’পক্ষের দাঙ্গা বেঁধে যায়।

 



আপনার মূল্যবান মতামত দিন: