হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে হুথিরা

মুনা নিউজ ডেস্ক | ১৪ মার্চ ২০২৪ ২০:৪০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইয়েমেনের হুথি গোষ্ঠী হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। একটি সামরিক সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানা গেছে।

সূত্রটি জানিয়েছে, হুথিদের ক্ষেপণাস্ত্র বাহিনী সফলভাবে একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে, যা শব্দের চেয়ে ৮ গুণ বেশি দ্রুত গতিতে ছুটতে পারে।

সূত্রটি আরও জানিয়েছে, এই ক্ষেপণাস্ত্র লোহিত সাগর, এডেন উপ-সাগর ও আরব সাগরে অভিযান পরিচালনা করার জন্য ব্যবহার করতে পারে ইরান সমর্থিত গোষ্ঠীটি।

গত নভেম্বর থেকে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা চালাচ্ছে হুথি। এতে সেখানে একপ্রকার অচলাবস্থা তৈরি হয়েছে। তবে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজের চলাচল স্বাভাবিক রাখতে হুথিদের বিরুদ্ধে হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

এদিকে বৃহস্পতিবার (১৪ মার্চ) যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানিয়েছে, তারা ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত এলাকায় চারটি ড্রোন ও একটি ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে। সামাজিক মাধ্যমে পোস্ট করা এক বিবৃতি সেন্টকমের পক্ষ থেকে বলা হয়েছে, এসব অস্ত্র দিয়েই বিভিন্ন বাণিজ্যিক জাহাজ ও মার্কিন জাহাজে হামলা চালাচ্ছে হুথিরা।

এর আগে ইয়েমেনের হুথি-নিয়ন্ত্রিত এলাকা থেকে এডেন উপসাগরে একটি অ্যান্টিশিপ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের খবর পাওয়া গেছে। তবে ওই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ফলে কোনো জাহাজে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।



আপনার মূল্যবান মতামত দিন: