জি-৭ সম্মেলনে যোগ দেবেন জেলেনস্কি

মুনা নিউজ ডেস্ক | ১৯ মে ২০২৩ ২২:২৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলছে ভয়াবহ সংঘর্ষ। এমন অবস্থায় ইউক্রেনের প্রেসিডেন্ট প্রথমবারের মতো এশিয়াতে সফর করবেন। জাপানের হিরোশিমা শহরে গ্রুপ অব সেভেন (জি-সেভেন)-এর শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। 

জাপানের হিরোশিমায় আজ শুক্রবার (১৯ মে) তিনদিনের জন্য শুরু হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির সাত দেশের জোট ‘জি-সেভেন’ এর শীর্ষ সম্মেলন। সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বৃহস্পতিবার এক প্রতিবেদনে বলেন, জেলেনস্কি রোববার (২১ মে) নেতাদের বৈঠকে ভার্চুয়ালি অংশগ্রহণের কথা ছিল। তবে পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের মতে, ইউক্রেনের নেতা এখন শীর্ষ সম্মেলনের জন্য হিরোশিমায় আসতে চলেছেন। তবে কোন দিন তিনি যোগ দেবেন এই ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য এখনো জানানো হয়নি।

জি-৭ সম্মেলনে এবারের আলোচ্যসূচির শীর্ষে থাকবে ইউক্রেনে রাশিয়ার ১৫ মাসের আগ্রাসন। সে হিসাবে মূল বিষয় হলো— ইউক্রেনে যুদ্ধ শেষ করার জন্য রাশিয়াকে কীভাবে আরো চাপ প্রয়োগ করা যায়।

পশ্চিমা দেশগুলো এবং দক্ষিণ কোরিয়া ও জাপানসহ কিছু দেশ এরইমধ্যে রাশিয়ার ওপর কিছু কঠিন নিষেধাজ্ঞা আরোপ করেছে। ধারণা করা হচ্ছে, হিরোশিমার সম্মেলনে এ বিষয়গুলো আরো কঠোর হবে।

পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার লক্ষ্যে সম্মেলনের আয়োজক শহর হিসেবে পারমাণবিক হামলায় ক্ষতিগ্রস্ত হিরোশিমাকে বেছে নেয়া হয়েছে বলে জানিয়েছে জাপান।

 

সূত্র : সিএনএন।



আপনার মূল্যবান মতামত দিন: