চার ইউরোপীয় দেশ ও ভারতের ১০০ বিলিয়ন ডলারের বাণিজ্য চুক্তি

মুনা নিউজ ডেস্ক | ১১ মার্চ ২০২৪ ১৯:০৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইউরোপের চারটি দেশের সঙ্গে ১০০ বিলিয়ন ডলারের মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) করেছে ভারত। তবে এই চার দেশের কোনোটিই ইউরোপীয় ইউনিয়ন- ইইউভুক্ত নয়। এই চুক্তিকে যুগান্তকারী বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খবর বিবিসির।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভারতের সঙ্গে এফটিএ করা চার ইউরোপীয় দেশ হচ্ছে, সুইজারল্যান্ড, নরওয়ে, আইসল্যান্ড ও লিচেনস্টাইন। চুক্তির আওতায় তারা আগামী ১৫ বছরে ভারতে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে।

দেশ চারটি ম্যানুফ্যাকচারিং, ফার্মাসিউটিক্যালস ও মেশিনারিসহ একাধিক খাতে এই বিনিয়োগ করবে। বিশাল বিনিয়োগের বিনিময়ে ভারত ওইসব দেশে থেকে আমদানি করা শিল্প পণ্যে শুল্ক প্রত্যাহার করবে।

ভারতের বাণিজ্য মন্ত্রী পীযুষ গোয়েল বলেছেন, ইউরোপের মুক্ত বাণিজ্য অ্যাসোসিয়েশনের (ইএফটিএ) সঙ্গে এই চুক্তির আওতায় আমরা ১০০ বিলিয়ন ডলারের বিনিয়োগ পেতে চলেছি, যা দীর্ঘ ১৬ বছরের চেষ্টার ফল।

এদিকে এক বিবৃতিতে ইএফটিএ জানিয়েছে, এই চুক্তি ভারতীয়দের জন্য শুল্ক প্রক্রিয়াকে সহজ করবে এবং ভারতে ইএফটিএ'র বাজার সম্প্রসারণে সাহায্য করবে।

চুক্তিকে স্বাগত জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, যুগান্তকারী এই চুক্তি ভারতের অর্থনৈতিক অগ্রগতিকে ত্বরান্বিত এবং দেশের যুব সমাজের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে বিজেপি সরকারের প্রতিশ্রুতি পূরণের নিদর্শন।

মোদি আরও বলেন, যেহেতু আমরা ইএফটিএ ভুক্ত চারটি দেশের সঙ্গে চুক্তি করেছি, এতে আমাদের সম্পর্ক আরও শক্তিশালী হবে এবং ভবিষ্যতে আরও সমৃদ্ধি বয়ে আনবে।

এদিকে এই চুক্তির ঘোষণা এমন সময়ে এলো, যখন বিগত দুই বছর ধরে একটি মুক্ত বাণিজ্য চুক্তির জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে ভারত ও যুক্তরাজ্য।

যদিও চুক্তির ব্যাপারে গত সপ্তাহে ব্রিটিশ বাণিজ্যমন্ত্রী কেমি ব্যাডেনোচ বলেছেন, ভারতের সঙ্গে দেশটির আসন্ন লোকসভা নির্বাচনের আগে যুক্তরাজ্য এফটিএ স্বাক্ষর করতে পারে, তবে সেটি চ্যালেঞ্জিং হবে। আমি কোনো নির্বাচনকে সময়সীমা হিসেবে ব্যবহার করতে চাই না।

মোদির সরকার এরইমধ্যে আরব আমিরাত ও অস্ট্রেলিয়ার সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি সম্পন্ন করেছে।



আপনার মূল্যবান মতামত দিন: