হিটলার, মুসোলিনির পাশে নাম লেখাচ্ছেন নেতানিয়াহু : এরদোয়ান

মুনা নিউজ ডেস্ক | ১০ মার্চ ২০২৪ ১৮:০০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে হিটলার, স্ট্যালিন ও মুসোলিনির সঙ্গে তুলনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। ৯ মার্চ, শনিবার ইস্তাম্বুলে এক সমাবেশে বক্তৃতার সময় তিনি এ মন্তব্য করেন। এ সময় তিনি ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের প্রতি দৃঢ় সমর্থনও ব্যক্ত করেন। খবর আনাদোলু।

বক্তৃতায় এরদোয়ান বলেন, গাজায় মানবতার বিরুদ্ধে অপরাধ করার মাধ্যমে কুখ্যাত হিটলার, মুসোলিনি ও স্ট্যালিনের পাশে নিজেদের নাম লেখাচ্ছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও তার প্রশাসন। তিনি তাদেরকে এ সময়ের নাৎসি হিসেবেও অভিহিত করেন।

গাজায় হামলা শুরু করার পর থেকে এরদোয়ান ইসরায়েলের তীব্র সমালোচনা করে আসছেন। তিনি ইসরায়েলকে 'সন্ত্রাসী রাষ্ট্র' হিসেবে অভিহিত করে তাদেরকে গাজায় গণহত্যা চালানোর অভিযোগে অভিযুক্ত করেন। পশ্চিমা দেশগুলোর দাবি অনুযায়ী, তিনি হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করতে অস্বীকৃতি জানান।

গাজা ও হামাসের প্রতি নিজেদের দৃঢ় সমর্থনের কথা পুনর্ব্যক্ত করে তিনি বলেন, কেউ আমাদেরকে দিয়ে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করাতে পারবে না। তুরস্ক দৃঢ়ভাবে হামাস ও তার নেতাদের সমর্থন করে। হামাস নেতাদের সঙ্গে প্রকাশ্যে আলোচনাও করে।

গত বছরের ৭ অক্টোবর থেকে ইসরায়েল গাজায় হামলা চালাতে শুরু করে। পাঁচ মাসের এ অভিযানে এ পর্যন্ত প্রায় ৩১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৭০ হাজারের বেশি ফিলিস্তিনি। এদের অধিকাংশই নারী ও শিশু। বিশ্বজুড়ে ইসরায়েলি হামলার বিরুদ্ধে বিক্ষোভ হলেও তাতে কোনো ভ্রূক্ষেপ করছে না ইসরায়েলি কর্তৃপক্ষ। এখন পর্যন্ত তারা তাদের সে অভিযান থামানোর কোনো রূপরেখা ঘোষণা করেনি।

 



আপনার মূল্যবান মতামত দিন: