ভারী বৃষ্টি ও তুষারপাতে পাকিস্তানে ২৯ জনের মৃত্যু

মুনা নিউজ ডেস্ক | ৩ মার্চ ২০২৪ ১৯:০৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখাওয়া, বেলুচিস্তান ও আজাদ কাশ্মীরসহ নানা স্থানে ভারী বৃষ্টি ও তুষারপাতের কারণে অন্তত ২৯ জনের মৃত্যু হয়েছে। ৩ মার্চ, রোববার দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এনডিএমএ) এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

পাকিস্তানি গণমাধ্যম ডন জানিয়েছে, ১ ফেব্রুয়ারি, শুক্রবার থেকে পাকিস্তানের ওই তিনটি প্রদেশসহ বেশ কয়েকটি এলাকায় ভারী বৃষ্টি ও তুষারপাত হচ্ছে। শনিবার দ্বিতীয় দিনের বৃষ্টিতে প্রায় তলিয়ে গেছে খাইবার পাকতুনখোয়ার বেশিরভাগ অঞ্চল। এই প্রদেশে মারা গেছে অন্তত ২৪ জন ও আহত হয়েছে কমপক্ষে ৩৪ জন।

সূত্রটি আরো জানিয়েছে, বৃষ্টির কারণে পাহাড়ি এলাকায় ভূমিধসে বন্ধ হয়ে গেছে রাস্তাঘাট। আর আকস্মিক বন্যায় অসংখ্য রাস্তা চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। শত শত ঘরবাড়ি ধসে পড়েছে। বিপুল সংখ্যক মানুষ গৃহহীন অবস্থায় রাস্তায় বা উঁচু স্থানে অবস্থান নিয়েছে। সব মিলিয়ে স্থানীয় বাসিন্দাদের জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

এনডিএমএ শেয়ার করা ক্ষয়ক্ষতির রিপোর্ট অনুযায়ী, ২৭ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে কেপি প্রদেশে। সেখানে ২১ জন, বেলুচিস্তানে ৫ জন এবং আজাদ কাশ্মীরে তিনজন নিহত হয়েছে।


সূত্র : ডন



আপনার মূল্যবান মতামত দিন: