ত্রাণ নিতে আসা মানুষের ওপর ইসরায়েলের হামলা, বিশ্বজুড়ে নিন্দার ঝড়

মুনা নিউজ ডেস্ক | ১ মার্চ ২০২৪ ১৭:৩৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকায় উত্তরাঞ্চলে ত্রাণ নিতে আসা ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর বর্বরোচিত হামলার ঘটনায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠেছে। গতকাল ২৯ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার ওই ত্রাণ কেন্দ্রে ইসরায়েলি সৈন্যদের নির্বিচার গুলিতে অন্তত ১১২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন আরও সাত শতাধিক ফিলিস্তিনি।

বেসামরিকদের ওপর এমন বর্বরোচিত হামলার তীব্র নিন্দা জানিয়েছে চীন। আজ শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেন, ‘এই ঘটনায় চীন বিস্মিত এবং বেসামরিকদের ওপর এমন হামলার তীব্র নিন্দা জানাচ্ছে বেইজিং। নিহতদের জন্য শোক এবং আহতদের জন্য আমাদের সহানুভূতি প্রকাশ করছি।’

মাও বলেন, চীন সংশ্লিষ্ট পক্ষগুলোকে, বিশেষ করে ইসরায়েলকে অবিলম্বে যুদ্ধ বন্ধ করতে এবং বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে অনুরোধ জানাচ্ছে। গাজায় মানবিক সহায়তা যেন প্রবেশ করতে পারে তা নিশ্চিত করতে এবং আরও গুরুতর মানবিক বিপর্যয় এড়ানোর আহ্বান জানায় চীন।

প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এ ঘটনা হামাস ও ইসরায়েলের মধ্যকার যুদ্ধবিরতির আলোচনাকে জটিল করে তুলবে। আর এ ধরনের ঘটনাকে অত্যন্ত উদ্বেগজনক বলে উল্লেখ করেছে হোয়াইট হাউস।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এই ঘটনার নিন্দা করে বলেছেন যে, সংঘাতে যত সংখ্যক মানুষ নিহত হয়েছে সেই সংখ্যায় তিনি হতবাক।

ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক প্রধান জোসেপ বোরেল এই বর্বরোচিত হামলাকে ‘সম্পূর্ণ অগ্রহণযোগ্য’ বলে নিন্দা জানিয়েছেন।

ফ্রান্স বলেছে, খাদ্য সহায়তা পাওয়ার চেষ্টা করা বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ইসরায়েলি সৈন্যদের গুলিবর্ষণ সম্পূর্ণ অযৌক্তিক।

তুরস্ক এই ঘটনাকে ইসরায়েলের দ্বারা সংঘটিত আরও একটি মানবতা বিরোধী অপরাধ বলে অভিহিত করেছে। সে সঙ্গে, গাজায় ফিলিস্তিনিদের দুর্ভিক্ষের মাঝে ফেলার জন্য ইসরায়েলের সমালোচনাও করেছে দেশটি।

বেসামরিক গাজাবাসীর ওপর ইসরায়েলের এই হামলাকে ‘গণহত্যা’ আখ্যা দিয়েছে লাতিন আমেরিকার দেশ কলম্বিয়া। সে সঙ্গে, ইসরায়েলের কাছ থেকে অস্ত্র ক্রয় স্থগিত করেছে দেশটি। কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্র সামাজিক প্ল্যাটফর্ম এক্সে বলেন, ‘খাবার সংগ্রহ করতে যাওয়া ১০০-এর বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছেন নেতানিয়াহু। এটা গণহত্যা—যা হলোকাস্টের কথা মনে করিয়ে দেয়। বিশ্বের উচিত নেতানিয়াহুকে বর্জন করা।’

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে ইতালি। পাশাপাশি, ফিলিস্তিনিদের মর্মান্তিক মৃত্যুর পর গাজাবাসীকে রক্ষা করার জন্য ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে দেশটি।

কাতারের ভাষায় এটি ‘ইসরায়েলি দখলদারির দ্বারা সংঘটিত জঘন্য গণহত্যা’। বেসামরিকদের ওপর গণহত্যা চালানোয় ইসরায়েলের প্রতি কঠোর ভাষায় নিন্দা জানিয়েছে কাতার।

অস্ট্রেলিয়া বলেছে যে, নিরীহ মানুষের ওপর এমন হামলা ‘ভয়ংকর’ এবং তারা সরাসরি ইসরায়েলি রাষ্ট্রদূতের কাছে এই মতামত প্রকাশ করবে।

এদিকে ইসরায়েলের দাবি, বৃহস্পতিবার ভোরের দিকে উত্তর গাজার ওই ত্রাণ কেন্দ্রে উপস্থিত ফিলিস্তিনিরা ‘হুমকি তৈরি করেছে’—এমন ধারণা থেকে সৈন্যরা গুলি চালিয়েছিল।

 



আপনার মূল্যবান মতামত দিন: