রাশিয়ার আগ্রাসন বন্ধে সৌদি সফরে জেলেনস্কি

মুনা নিউজ ডেস্ক | ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৪৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


সৌদি আরব সফরে গিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেখানে তিনি সৌদি আরবের যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের (এমবিএস) সঙ্গে সাক্ষাৎ করেন। মূলত ইউক্রেনে রাশিয়ার আক্রমণ বন্ধ এবং দেশটিতে আটক ইউক্রেনের যুদ্ধবন্দীদের ফেরত আনার লক্ষ্যে মস্কোর ওপর চাপ বাড়াতে সৌদি আরবের দ্বারস্থ হয়েছেন জেলেনস্কি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল ২৭ ফেব্রুয়ারি, মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছান। সেখানে তাঁকে স্বাগত জানান দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তারা। পরে তিনি সৌদি যুবরাজ এমবিএসের সঙ্গে সাক্ষাৎ করেন।

জেলেনস্কির কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, এ দুই নেতা ইউক্রেন কীভাবে চলমান রাশিয়া-ইউক্রেন সংঘাত বন্ধ করমিাকিতে চায়, সেই পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন। জেলেনস্কি সৌদি যুবরাজকে তাঁর মধ্যস্থতাকারী ভূমিকার জন্য ধন্যবাদ জানান।

ইউক্রেনের বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘রাষ্ট্রপ্রধান (ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি) ইউক্রেনে ন্যায্য শান্তি ফিরিয়ে আনার লক্ষ্যে সৌদি আরবের আগ্রহী ভূমিকাকে ধন্যবাদ জানিয়েছেন।’ বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘সৌদি নেতৃত্ব এই সংকটের একটি ন্যায্য সমাধান বের করতে পারবেন।’

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি বলেছে, রাশিয়া-ইউক্রেন সংকট নিরসনে যত আন্তর্জাতিক উদ্যোগ গৃহীত হবে, সৌদি আরব সেগুলো সমর্থন করবে বলে যুবরাজ মোহাম্মদ বিন সালমান প্রেসিডেন্ট জেলেনস্কিকে জানিয়েছেন। বৈঠক শেষে সেদিনই জেলেনস্কি সৌদি আরব ত্যাগ করেছেন বলে জানা গেছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: