পাকিস্তানে শুরু হয়েছে ২০ দেশের যৌথ সামরিক মহড়া

মুনা নিউজ ডেস্ক | ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:২৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে শুরু হয়েছে বিশ্বের ২০টি দেশের যৌথ সামরিক মহড়া। দেশটির খাইবার পাখতুনখাওয়া প্রদেশের একটি এলাকায় এই মহড়া শুরু হয়েছে। এ নিয়ে সপ্তমবারের মতো এই যৌথ মহড়া অনুষ্ঠিত হচ্ছে। তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

পাকিস্তান সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, গতকাল ২৫ ফেব্রুয়ারি, রোববার আফগানিস্তানের সীমান্তবর্তী প্রদেশ খাইবার পাখতুনখাওয়ার পাব্বি এলাকায় এই যৌথ মহড়ায় শুরু হয়েছে। পাব্বিতে অবস্থিত পাকিস্তানের ন্যাশনাল কাউন্টার টেররিজম সেন্টারে সপ্তম ইন্টারন্যাশনাল পাকিস্তান আর্মি টিম স্পিরিট এক্সারসাইজ-২০২৪ শুরু হয়।

বিবৃতিতে আরও বলা হয়েছে, এই যৌথ মহড়ার স্থায়ীত্ব হবে ৬০ ঘণ্টা। দীর্ঘ এই মহড়ায় অংশগ্রহণকারী দেশগুলোর সশস্ত্রবাহিনীর মধ্যে বিভিন্ন আন্তর্জাতিক বিষয়ে সহযোগিতা বাড়ানোর দিকেই নজর দেওয়া হবে। বিশেষ করে আন্তর্জাতিক পরিমণ্ডলে উদ্ভূত জটিল পরিস্থিতি মোকাবিলায় সশস্ত্রবাহিনীগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানোই এই মহড়ার মূল লক্ষ্য।

পাকিস্তান ছাড়াও এই মহড়ায় অংশগ্রহণকারী দেশগুলো হলো—যুক্তরাষ্ট্র, বাহরাইন, জর্ডান, কাজাখস্তান, মালদ্বীপ, মরক্কো, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, তুরস্ক ও উজবেকিস্তান। এই দেশগুলো সরাসরি মহড়ায় অংশ নিয়েছে। এই দেশগুলো ছাড়াও আজারবাইজান, বেলারুশ, চীন, মিয়ানমার, জার্মানি, ইন্দোনেশিয়া, জাপান ও ওমান পর্যবেক্ষক হিসেবে অংশগ্রহণ করেছে।

পাকিস্তান সেনাবাহিনী এই মহড়া ভবিষ্যতেও চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করে বিবৃতিতে আরও বলেছে, প্রতিবছর অনুষ্ঠিত উদ্ভাবনী ধারণা ও দেশগুলোর মধ্যে পারস্পরিক সর্বোত্তম অনুশীলন কৌশল আদান-প্রদানের সুযোগ দেয় যার মাধ্যমে আন্তর্দেশীয় সামরিক কার্যক্রম পরিচালনার পাশাপাশি সৈনিকদের মৌলিক বৈশিষ্ট্যগুলোকে উন্নত করতে সহায়তা করবে।



আপনার মূল্যবান মতামত দিন: